1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৫ মাসে কৃষি ঋণ বিতরণ ১৫ হাজার ২৮০ কোটি টাকা

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩

চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে কৃষি খাতে ৩৫ হাজার কোটি টাকার ঋণ দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ব্যাংক। যা এর আগের বছরের চেয়ে ১৩ দশমিক ৬০ শতাংশ বেশি। চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাস (জুলাই-নভেম্বর) সময় পর্যন্ত লক্ষ্যমাত্রার ১৫ হাজার ২৮০ কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা শতকরা হিসেবে ৪৩ দশমিক ৬৬ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে (জুলাই-নভেম্বর) ঋণ বিতরণ করা হয়েছিল ১২ হাজার ৭৭৮ কোটি টাকা বা ৪১ দশমিক ৪৭ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত হালনাগাদ প্রতিবেদন সূত্রে এ তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকে তথ্য বলছে, চলতি বছরের নভেম্বর মাস পর্যন্ত বিতরণ করা মোট কৃষিঋণের স্থিতি ৫৪ হাজার ৬৯০ কোটি টাকা। যার মধ্যে এখনও আদায় হয়নি ২৪ হাজার ৭২৯ কোটি টাকা। সে হিসাবে সার্বিকভাবে কৃষি খাতে ঋণ খেলাপি ৭ দশমিক ১০ শতাংশ। আর টাকার পরিমাণে প্রায় ৩ হাজার ৮৭৮ কোটি।

দেশে খাদ্যনিরাপত্তা নিশ্চিতে কৃষি ও কৃষিসংশ্লিষ্ট কাজে বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য কমপক্ষে ২ শতাংশ কৃষিঋণ বিতরণ বাধ্যবাধকতা রয়েছে। যেসব ব্যাংক কৃষিঋণ বিতরণ করবে না তাদের জরিমানার আওতায় আনবে কেন্দ্রীয় ব্যাংক। আর এ কারণে বাড়ছে কৃষিঋণ বিতরণ।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে নভেম্বর সময়ে কৃষকরা শস্য, গবাদি পশু ও হাঁস-মুরগি উৎপাদন খাতে বেশি ঋণ নিয়েছেন। এ সময়ে ঋণ পরিশোধও সন্তোষজনক। আলোচিত সময়ে আগের নেওয়া ঋণ ১৪ হাজার ৪১৮ কোটি টাকা কৃষক ফেরত দিয়েছেন।

চলতি অর্থবছরে কৃষি ও পল্লীঋণ বিতরণের লক্ষ্য ঠিক করেছে ৩৫ হাজার কোটি টাকা, গত অর্থবছর কৃষিঋণের লক্ষ্য ছিল ৩০ হাজার ৮১১ কোটি টাকা। সে হিসাবে গত অর্থবছরের চেয়ে ১৩ দশমিক ৬০ শতাংশ বেশি লক্ষ্যমাত্রা এবারের অর্থবছরে।


সর্বশেষ - জাতীয় সংবাদ