[…]ভারতকে কঠোর হুমকি চীনের […]ভারতকে কঠোর হুমকি চীনের

ভারতকে কঠোর হুমকি চীনের

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:আগস্ট ৬, ২০১৭ , ৮:৫৬ পূর্বাহ্ন
বিভাগ: আন্তর্জাতিক সংবাদ

ইবার্তা অনলাইন ডেস্ক: ভারতের মনোভাবকে কঠোর ও ঔদ্ধত্যপূর্ণ উল্লেখ করে চীনের একটি সংবাদমাধ্যমে মোদিকে হুমকি দেয়া হয়েছে। শনিবার চীনের সরকারী মুখপত্র হিসেবে পরিচিত গ্লোবাল টাইমসের এডিটোরিয়ালে লেখা হয়েছে, ভারতকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী যেন চীনের সামরিক শক্তি সম্পর্কে চিন্তা করে সে কথা উল্লেখ করে বলা হয়েছে, ভারত তাদের থেকে অনেক বেশি শক্তিশালী একটি দেশের সঙ্গে চ্যালেঞ্জ নিচ্ছে। যার একমাত্র ফলাফল যুদ্ধ হতে পারে বলেই উল্লেখ করা হয়েছে।

চীনের সেনাবাহিনী ডোকালাম থেকে ভারতীয় সেনাকে সরিয়ে দিতে পারে বলে দাবি করে লেখা হয়, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উচিত চীনের সামরিক শক্তি সম্পর্কে জানা। ভারতীয় সেনা কখনই চীনের বাহিনীর যোগ্য নয়। যদি যুদ্ধ হয়, তাহলে সীমান্ত থেকে সকল ভারতীয় সেনাবাহিনীকে সরিয়ে দিবে চীন।”

আঞ্চলিক শান্তি বিনষ্ট ও ও দেশের মানুষের শান্তি নষ্ট করার কথা উল্লেখ করে ‘চীনের প্রতি কঠোর হয়ে মোদী বিপদ ডেকে আনছেন’ বলেও উল্লেখ করা হয়েছে।

বলা হয়েছে, মোদী সরকার যদি পিছিয়ে না যায় তাহলে তারা দেশকে যুদ্ধের দিকে ঠেলে দেবে, যা নিয়ন্ত্রণ করতে পারবেন না মোদী।

এদিকে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় ৩ আগস্ট এক বিবৃতিতে বলেছে, সীমান্তে ভারতীয় সেনা সমাবেশ অবশ্যই শান্তির জন্য নয়। ডোকালাম সীমান্ত থেকে সেনা সরিয়ে না নিলে ১৯৬২ সালের চেয়ে খারাপভাবে পরাজিত হতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ডেপুটি চিফ অব মিশন লিউ জিনসং।

এর আগে, গত মাসে ২৪ জুলাই চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ভারতকে কোনো রকম মোহাচ্ছন্ন না হওয়ার জন্য হুঁশিয়ার করেছে।