[…]রাজশাহীতে ১ কোটি ২৫ লাখ টাকার মাছ ও ৬ হাজার ১৩২ হেক্টর জমির ফসল ভেসে গেছে […]রাজশাহীতে ১ কোটি ২৫ লাখ টাকার মাছ ও ৬ হাজার ১৩২ হেক্টর জমির ফসল ভেসে গেছে

রাজশাহীতে ১ কোটি ২৫ লাখ টাকার মাছ ও ৬ হাজার ১৩২ হেক্টর জমির ফসল ভেসে গেছে

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:আগস্ট ২০, ২০১৭ , ১০:২৩ পূর্বাহ্ন
বিভাগ: সারাদেশ

(ইবার্তা ডেস্ক রিপোর্ট:) রাজশাহীতে গত কয়েকদিনের ভয়াবহ বন্যায় ৩শ ৫০টি বাণিজ্যিক মৎস্য খামারের প্রায় এক কোটি ২৫ লাখ টাকা মূল্যের মাছ এবং ৬ হাজার ১৩২ হেক্টর জমির ফসল ভেসে গেছে। জেলা মৎস্য অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে এ তথ্য জানা গেছে। খবর বাসস।

মৎস্য কর্মকর্তা সুভাষ চন্দ্র সাহা জানান, ভয়াবহ এই বন্যার পানিতে তানোর, মোহনপুর ও বাগমারা উপজেলার মৎস্য চাষীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যার পানিতে বাগমারা, মোহনপুর ও পুটিয়া উপজেলার ৩২০টি পুকুরের প্রায় এক কোটি ১৭ লাখ টাকার মূল্যের প্রায় ৫৩.২৫ মেট্রিক টন মাছ ভেসে গেছে। এছাড়াও প্রায় ১১ লাখ টাকা মূল্যের ১.১২টন মাছের পোনার ব্যাপক ক্ষতি হয়েছে।

সুভাষ সাহা বলেন, শুধুমাত্র বাগমারা উপজেলাতেই ১৫৬ মৎস্য চাষীর ২০৮টি বাণিজ্যিক হ্যাচারির ২২ মেট্রিকটন মাছ ও ৭০ মেট্রিকটন মাছের পোনা সম্পূর্ণভাবে ভেসে গেছে।

তিনি আরো বলেন, গত ১৩ আগস্ট মোহনপুর উপজেলাধীন ভীমনগর এলাকার শিবা নদীর একটি বাঁধ ধসে পড়লে তিনটি উপজেলা বন্যার পানিতে তলিয়ে যায়। এই ঘটনায় প্রায় ৩শ’ ৫০টি পুকুর বন্যার পানিতে তলিয়ে গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক দেব দুলাল ঢালি জানিয়েছেন, জেলার চারটি উপজেলার প্রায় ৬ হাজার ১৩২ হেক্টর জমির ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে।
তিনি আরো বলেন, এই অবস্থা দীর্ঘায়িত হলে ক্ষতির পরিমাণ আরো বেড়ে যাবে।