[…]খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলা চলবে […]খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলা চলবে

খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলা চলবে

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:আগস্ট ২১, ২০১৭ , ১২:১৩ অপরাহ্ন
বিভাগ: সংবাদ

ইবার্তা ডেস্ক: গ্যাটকো দুর্নীতি মামলার বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন খারিজ করে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে খালেদা জিয়ার করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আদালত। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বাধীন তিন সদস্যের আপিল বিভাগের বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

এখন নিম্ন আদালতে মামলাটি চলতে আর বাধা নেই।

গ্যাটকো দুর্নীতি মামলার বৈধতা চ্যালেঞ্জ করে ২০১৫ সালের ৫ আগস্ট খালেদা জিয়ার করা রিট আবেদন খারিজ করে হাইকোর্ট। পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে গত বছরের ১০ মে আপিল করেন বিএনপি চেয়ারপার্সন।

খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদনী। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশিদ আলম খান।

খালেদা জিয়ার বিরুদ্ধে করা গ্যাটকো দুর্নীতি মামলায় চার্জগঠনের শুনানির নতুন তারিখ ২৪ আগস্ট ধার্য করেছের বিচারিক আদালত। ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ইমরুল কায়েস রোববার এ দিন ধার্য করেন।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুদকের উপ-পরিচালক গোলাম শাহরিয়ার বাদি হয়ে তেজগাঁও থানায় মামলাটি করেন। এ মামলায় ২০০৮ সালের ১৩ মে জোট সরকারের প্রভাবশালী ৯ সাবেক মন্ত্রী ও উপমন্ত্রীসহ মোট ২৪ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করা হয়। চার্জশিটে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে দরপত্রের শর্ত ভঙ্গ এবং ক্ষমতার অপব্যবহার করে অনভিজ্ঞ ও অদক্ষ ঠিকাদারি প্রতিষ্ঠান গ্যাটকোর সঙ্গে চুক্তি স্বাক্ষরের ফলে সরকারের ১৪ কোটি ৫৬ লাখ ৩৭ হাজার ৬১৬ টাকার আর্থিক ক্ষতি হয়েছে। এ ছাড়া গ্যাটকোকে ঠিকাদারি কাজ পাইয়ে দেওয়ার বিনিময়ে অবৈধভাবে প্রয়াত আরাফাত রহমান কোকো ও ইসমাইল হোসেন সায়মন দুই কোটি ১৯ লাখ ৯৯ হাজার ৭৩৬ টাকার আর্থিক সুবিধা নেয় বলেও চার্জশীটে উল্লেখ করা হয়। পরে এ মামলার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন খালেদা জিয়া। এর পর হাইকোর্টের আদেশে প্রায় আট বছর বিচারিক আদালতে মামলার কার্যক্রম বন্ধ ছিল।

সংবাদ - বিভাগের আরও সংবাদ



নির্বাচন বার্তা