[…]ঢাকার নবগঠিত ৩৬টি ওয়ার্ডের নির্বাচনে ইসির প্রস্তুতি শুরু […]ঢাকার নবগঠিত ৩৬টি ওয়ার্ডের নির্বাচনে ইসির প্রস্তুতি শুরু

ঢাকার নবগঠিত ৩৬টি ওয়ার্ডের নির্বাচনে ইসির প্রস্তুতি শুরু

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:আগস্ট ২২, ২০১৭ , ২:২১ অপরাহ্ন
বিভাগ: নির্বাচন বার্তা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) নবগঠিত ৩৬টি ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশন (ইসি) প্রাথমিক প্রস্তুতিমূলক কাজ শুরু করেছে। এসব ওয়ার্ডে নির্বাচন আয়োজনে নির্বাচন কমিশন সচিবের কাছে অনুরোধ জানিয়ে স্থানীয় সরকার বিভাগ থেকে পাঠানো চিঠির পরিপ্রেক্ষিতে এই প্রস্তুতি শুরু হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, নির্বাচন কমিশন ভোটার এলাকা নির্ধারণের কার্যক্রম শুরু করেছে। তারপর নির্বাচনের তফসিল ঘোষণার জন্য কমিশনের অনুমোদন চাওয়া হবে। কমিশনের অনুমোদন পাওয়ার পর তফসিল ঘোষণাসহ নির্বাচন প্রস্তুতির আনুষঙ্গিক কার্যক্রম শেষ করা হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ জানান, স্থানীয় সরকার বিভাগ ঢাকার দুই সিটি কর্পোরেশনের সম্প্রসারিত ওয়ার্ডগুলোতে নির্বাচন আয়োজনের বিষয়ে চিঠি দিয়েছে। বিষয়টি শিগগিরই কমিশন বৈঠকে তোলা হবে বলে।

স্থানীয় সরকার বিভাগ থেকে ইতোমধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ৮টি করে ১৬টি ইউনিয়ন নিয়ে সম্প্রসারিত অংশের ওয়ার্ড গঠনের প্রজ্ঞাপণে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের ভেটিং ও এসআরও নম্বর নেয়ার পর প্রজ্ঞাপন প্রকাশিত হয়েছে। গেজেট প্রকাশের মাধ্যমে দুই সিটি কর্পোরেশনের সম্প্রসারিত অংশে সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত আসন গঠন কার্যক্রম সম্পন্ন হয়েছে।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের আওতায় নতুন ১৮টি ওয়ার্ডে ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দুই সিটিতে ৬টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর নির্বাচনের আয়োজন করতে হবে। সংরক্ষিত ও সাধারণ মিলিয়ে ৪৮টি ওয়ার্ডে নির্বাচনের প্রস্তুতির প্রয়োজন হবে।

নবগঠিত এলাকা নিয়ে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সাধারণ ওয়ার্ড সংখ্যা দাঁড়ালো ৫৪টিতে। সংরক্ষিত ওয়ার্ডের সংখ্যা ১২ থেকে বেড়ে হয় ১৮টি।
অন্যদিকে, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সঙ্গে নতুন ১৮টি ওয়ার্ড যুক্ত হয়ে ৭৫টিতে দাঁড়ায়। সংরক্ষিত ওয়ার্ড সংখ্যা ১৯ থেকে বেড়ে দাঁড়ায় ২৫টিতে।

নির্বাচন বার্তা - বিভাগের আরও সংবাদ



নির্বাচন বার্তা