[…]খালেদা জিয়ার আদালত পরিবর্তনের আবেদন খারিজ […]খালেদা জিয়ার আদালত পরিবর্তনের আবেদন খারিজ

খালেদা জিয়ার আদালত পরিবর্তনের আবেদন খারিজ

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম:
আপডেট সময়:নভেম্বর ৬, ২০১৭ , ১০:৪০ পূর্বাহ্ন
বিভাগ: রাজনীতি

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার বিচারিক আদালত পরিবর্তন চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আবেদন নিষ্পত্তি করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্‌হাব মিঞার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ সোমবার এ আদেশ দেন।

ন্যায় বিচার না পাওয়ার আশঙ্কা থেকে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার আদালত পরিবর্তন চেয়ে গত ৬ আগস্ট চতুর্থবারের মতো হাইকোর্টে আবেদন করেন খালেদা জিয়া। পরে শুনানি শেষে ২০ আগস্ট ওই আবেদনটি পর্যবেক্ষণসহ নিষ্পত্তি করেন হাইকোর্ট। তবে আদেশে মামলাটি যে আদালতে বিচারাধীন, তা বহাল রাখা হয়। এর পর হাইকোর্টের ওই আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল করেন খালেদা জিয়া। এরই ধারাবাহিকতায় রোববার শুনানি শেষে সোমবার আদেশের দিন ধার্য করেন আদালত।

আদালতে খালেদা জিয়ার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এজে মোহাম্মদ আলী। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান।

মামলার বিবরণীতে জানা যায়, ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা করে দুদক। এতিমদের সহায়তা করার উদ্দেশ্যে একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ এনে মামলাটি করা হয়। খালেদা ছাড়াও এ মামলার অন্য আসামিরা হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, সাবেক সংসদ সদস্য ও ব্যবসায়ী কাজী সালিমুল হক কামাল, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ ও জিয়াউর রহমানের বোনের ছেলে মমিনুর রহমান। বর্তমান ঢাকার বিশেষ জজ আদালত-৫-এ মামলার বিচারকাজ চলছে।



নির্বাচন বার্তা