1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৭৮০ যাত্রী নিয়ে কক্সবাজারের উদ্দেশে ছেড়ে গেল ‘পর্যটক এক্সপ্রেস’

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪

তখনো আলো ফোটেনি পূর্ব আকাশে। পৌষের তীব্র কুয়াশায় আচ্ছন্ন প্রকৃতি। এরমধ্যে সূচনা হলো আরেকটি নব দিগন্তের। বাজলো হুইশেল। চলতে শুরু করলো ‘পর্যটক এক্সপ্রেস’। গন্তব্য পর্যটন নগরী কক্সবাজার।

প্রথম যাত্রায় বুধবার (জানুয়ারি) ভোর সোয়া ৬টায় কমলাপুর ছেড়ে যায় ট্রেনটি। অত্যাধুনিক ১৬টি কোচে যাত্রী রয়েছেন ৭৮০জন। তাদের প্রত্যাশা, যাত্রীসেবার মান থাকুক অনন্য, গুরুত্ব দিয়ে দেখা হোক নিরাপত্তার বিষয়টি।

১ ডিসেম্বর রাজধানীর সঙ্গে রেলপথে যুক্ত হয় সৈকত শহর কক্সবাজারের। সরাসরি চালু হয় ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের যাত্রা। ধরা দেয় এক বহুল আকাঙ্ক্ষিত স্বপ্ন। যেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষা ছিল বহুবছরের।

সে পালে এবার হাওয়া লাগলো নতুন করে। কক্সবাজার এক্সপ্রেসের সঙ্গে পাল্লা দিয়ে যাত্রা শুরু করলো আরেকটি ট্রেন। পর্যটন নগরী কক্সবাজারের আদলে যার নাম দেয়া হয়েছে ‘পর্যটক এক্সপ্রেস’।

এর আগে ট্রেনের উদ্বোধন করেন রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান। এ সময় তিনি বলেন, পর্যায়ক্রমে যাত্রীদের সুবিধার্থে ট্রেন বাড়ানো হবে। পাশাপাশি নাশকতা প্রতিরোধে রেলপথে নেয়া হচ্ছে বাড়তি নজরদারি।

রোববার বাদে সপ্তাহে ছয়দিন ভোর সোয়া ৬টায় কক্সবাজারের উদ্দেশে কমলাপুর ছাড়বে ট্রেনটি। পৌঁছাবে বিকেল ৩টায় আর ঢাকার উদ্দেশে কক্সবাজার ছাড়বে রাত ৮টায়।

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, কমলাপুর থেকে কক্সবাজারের নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৬৯৫ টাকা। এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া এক হাজার ৩২৫ টাকা। বিমানবন্দর স্টেশন থেকেও একই ভাড়া নির্ধারণ করা হয়েছে।

ঢাকা (কমলাপুর) থেকে চট্টগ্রাম স্টেশনের নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ৪৫০ টাকা এবং এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া ৮৫৫ টাকা। একই ভাড়া বিমানবন্দর স্টেশন থেকেও।

এছাড়া চট্টগ্রাম থেকে কক্সবাজার স্টেশন পর্যন্ত নন-এসি শ্রেণির ‘শোভন চেয়ার’ আসনের ভাড়া ২৫০ টাকা। এসি শ্রেণির ‘স্নিগ্ধা’ আসনের ভ্যাটসহ ভাড়া ৪৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। কক্সবাজার থেকে ফিরতি পথেও একই ভাড়ার হার কার্যকর হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ