1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পদ্মা সেতু: রেললাইনে অগ্রগতি প্রায় ৭৩ শতাংশ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩

পদ্মা সেতুর মাওয়া ও জাজিরা দুই প্রান্তেই পাথরবিহীন রেললাইন স্থাপনের নির্মাণযজ্ঞ চলছে রাতদিন। দায়িত্বশীলরা বলছেন, মার্চের মধ্যেই পুরো সেতুতে দ্রুতগতির এই রেললাইন স্থাপন সম্ভব হবে। কাজের অগ্রগতি ৭৩ শতাংশের বেশি।

স্বপ্নজয়ের পদ্মা সেতুর অধিকাংশ রেলপথে এখন ট্রেন চলতে পারছে। ট্র্যাক কারে করেই দুই প্রান্ত দিয়ে স্লিপারসহ অন্যান্য মালামাল সেতুতে সহজে ঢুকতে পারছে। এতে পাথরবিহীন রেললাইন নির্মাণ কাজে  পেয়েছে বিশেষ গতি। ওপর তলায় সড়কপথের যানবাহন সচল রেখেই দেশের প্রথম পাথরবিহীন ব্রডগেজ রেললাইন স্থাপন হচ্ছে।

এরই মধ্যে জাজিরা প্রান্তে তিন কিলোমিটারের বেশি এবং মাওয়া প্রান্তে প্রায় দুই কিলোমিটার রেললাইন বসে গেছে। তাই জুনে টার্গেট করলেও আগামী মার্চেই পুরো সেতুতে রেললাইন স্থাপন সম্ভব হবে।

রাজধানী থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার পদ্মা সেতু রেল লিঙ্ক প্রকল্পের বড় চ্যালেঞ্জ ছিল পদ্মা সেতুতে যানবাহন চালু রেখেই নিচ তলায় সূক্ষ্মভাবে টেকসই পাথরবিহীন রেললাইন নির্মাণ। এটি এখন সফলভাবে সম্পন্ন হওয়ার পথে।

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ব্যবস্থাপক-১ বিগ্রেডিয়ার সাঈদ আহমেদ বলেন, পদ্মা নদীতে সেতু নির্মাণ একটি চ্যালেঞ্জিং কাজ ছিল। আবার সেই সেতুতে রেল সংযোগ করা আরেকটি চ্যালেঞ্জিং কাজ।

তিনি আরও বলেন, যেকোনো জিনিস তৈরির সময় যেটা টেবিলে করা হয় সেটা যখন বাস্তবে অবগ্রাউন্ডে করা হয় তখন সেটা সেরকমভাবে হয়ে ওঠে না। সেটার জন্য আমাদের প্রথমদিকে কিছুটা সমস্যা ছিল। যেটা আমরা সংশোধন করেছি। সংশোধন করে আমরা কাজটা শুরু করেছি। এখানে আমরা সর্বোচ্চ মান নিশ্চিত করেছি। কংক্রিট আনার আগে, প্রেসিং করার সময়, পড়ে প্রতিটা সময় আমরা প্রতিটা বিষয় আমরা টেস্ট করছি, তারপর সেটা ব্যবহার করছি। পদ্মা সেতুতে রেললাইন স্থাপনের কাজের অগ্রগতি প্রায় ৭৩ শতাংশ।

পদ্মা রেল সেতু বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার মাত্র। মূল সেতুতে ৬ দশমিক ছয় আট কিলোমিটার রেলপথের ৫ কিলোমিটারেই বসে গেছে রেললাইন তাই এভাবেই সেতুতে  চলছে এখন রেলগাড়ি।


সর্বশেষ - জাতীয় সংবাদ