1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ হাসিনার উপহারে তারা এখন লাখপতি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৪

এতদিন যাদের পরিচয় ছিল ভূমিহীন ও গৃহহীন। মানুষের কাছে যারা ছিলেন যাযাবর। সেই পরিচয় মুছে গিয়ে এখন তারা লাখপতি। প্রধানমন্ত্রীর উপহারের আধাপাকা ঘর আর কয়েক লাখ টাকার ভিটেমাটি পেয়ে আবেগাপ্লুত ও উচ্ছ্বসিত এসব পরিবার।

সরেজমিনে গিয়ে দেখা যায়, হাসিনা বেগমের মতো শত শত ভূমিহীন ও গৃহহীন মানুষের মাথা গোঁজার স্থায়ী ঠিকানা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের আশ্রয়ণ প্রকল্পে। যাদের একসময় নিজস্ব স্থায়ী ঠিকানা ছিল না, ছিল না ঘরবাড়ি ও জমিজমা। এমন অসহায়, দরিদ্র, দুস্থ ও সহায়-সম্বলহীন মানুষগুলো বিনামূল্যে সরকারের দেয়া আশ্রয়ণ প্রকল্পের ঘরে খুঁজে পেয়েছেন আপন ঠিকানা। হাঁস, মুরগি, গরু, ছাগল আর রোদের আলোয় পিঠার ধানে আলতো হাতের ছোঁয়া এ যেন এক পরিপূর্ণতা।

গত ১৫ বছরে আশ্রয়ণ প্রকল্পের আওতায় রংপুর বিভাগের আট জেলার ৫২ হাজার ৩৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়া হয়েছে। রংপুর বিভাগের তিনটি জেলা ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে। ভূমিহীন ও গৃহহীনমুক্ত এই তিন জেলা হলো পঞ্চগড়, দিনাজপুর ও ঠাকুরগাঁও।

তারাগঞ্জ উপজেলার সয়ার ইউনিয়নের ফরিদাবাদ গ্রামের আশ্রয়ণ প্রকল্পে ঠাঁই পাওয়া হাসিনা বেগম বলেন, সরকারের এই উদ্যোগ খুব খুশি। কোনও টাকা পয়সা নাগে নাই। সরকার আমাদের লাখ লাখ টাকার জমিজমা, ঘর দিছে। দোয়া করি প্রধানমন্ত্রী যেন সুস্থ থাকেন, শান্তিতে থাকেন। আগে মানুষের পুকুরের ওপরে ছিলাম। থাকার জায়গা ছিল না। এখন খুব ভালো আছি বাবা।

রংপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান বলেন, জেলার হালনাগাদ তালিকা অনুযায়ী ভূমিহীন ও গৃহহীনের সংখ্যা ৫ হাজার ৬৫১ পরিবার। মুজিব শতবর্ষে ‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ এই স্লোগান নিয়ে শুরু হওয়া প্রধানমন্ত্রীর অগ্রাধিকার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এসব পরিবারকে অর্থাৎ যাদের জমি নেই, ঘর নেই তাদের পুনর্বাসনের জন্য সরকারি খাস জমিতে এসব ঘর নির্মাণ করে দেয়া হচ্ছে। এটি সরকারের চলমান কার্যক্রম।

তিনি আরও বলেন, দেশে একজন মানুষও ভূমিহীন-গৃহহীন থাকবে না, এটি প্রধানমন্ত্রীর ঘোষণা। রংপুর সিটি কর্পোরেশন এলাকার মধ্যে থাকা ভূমিহীন-গৃহহীনদের পর্যায়ক্রমে এ কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে।

রংপুর আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মামুন অর রশিদ জানান, গত ১৫ বছরে আশ্রয়ণ প্রকল্পের আওতায় রংপুর বিভাগের আট জেলার ৫২ হাজার ৩৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেয়া হয়েছে। রংপুর বিভাগের তিনটি জেলা ইতোমধ্যে ভূমিহীন ও গৃহহীনমুক্ত হয়েছে। ভূমিহীন ও গৃহহীনমুক্ত এই তিন জেলা হলো পঞ্চগড়, দিনাজপুর ও ঠাকুরগাঁও।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বাম জোটের হরতালে সাড়া নেই, যানবাহন চলছে নির্বিঘ্নেই 

ভ্যাকসিনে আস্থা রেখে টিকা নিলেন বিএনপির যুগ্ম মহাসচিব খোকন

চলতি মাসে ২৫ দিনে রেমিট্যান্স এলো সাড়ে ১৪ হাজার কোটি টাকা

বন্যা দূর্গতদের পাশে দাঁড়ান, বিত্তবানদের প্রধানমন্ত্রী

‘রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে যুক্তরাষ্ট্রের সহযোগিতা অব্যাহত থাকবে’

ক্লিন ইমেজের ব্যক্তিদের সরকারে আনা হচ্ছে

অধিকাংশ জনগণের সমর্থন আওয়ামী লীগে; জনপ্রিয়তার শীর্ষে শেখ হাসিনা: ইন্ডিপেন্ডেন্ট-আরডিসি জরিপ

বাঙালি গণহত্যা ও বিশ্ব মোড়লদের ভুল সংশোধনের সুযোগ

সুপ্রিমকোর্ট

প্রাথমিকে বিশেষ চাহিদাসম্পন্ন ২৮৫ প্রার্থীকে নিয়োগের নির্দেশ

বেশি মুনাফা হওয়ায় গোমতীর তীরে বাড়ছে হলুদ চাষ