1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নতুন ইনিংস শুরুর হাতছানি

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৫ ফেব্রুয়ারি, ২০২৪

দ্বিপক্ষীয় সম্পর্কের ‘নতুন অধ্যায়’ শুরু করতে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র আগ্রহী এবং এটি নিয়ে কাজ করছে দুই দেশ। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এই তথ্য জানিয়েছেন। রবিবার (২৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পরে তিনি এ কথা বলেন।

প্রতিনিধি দলে ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের বিশেষ সহকারী এবং ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়ার সিনিয়র ডিরেক্টর এলিন লাউবাকের, ইউএসএআইডির এশিয়া বিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার এবং ডিপার্টমেন্ট অব স্টেটের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার। জানুয়ারিতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়ে আওয়ামী লীগ সরকার গঠনের পরে এটিই ঢাকা সফরে আসা প্রথম মার্কিন প্রতিনিধি দল।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা বাংলাদেশের সঙ্গে নতুন অধ্যায় শুরু করতে চায় এবং এটি আমরাও চাই।’ যেহেতু দুই দেশের আগ্রহ আছে সেজন্য নিজেদের ভেতর সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে আমরা এগিয়ে যাবো। সম্পর্কের নতুন অধ্যায় শুরু করার বিষয়ে আমাদের যে উভয় পক্ষের আগ্রহ সেটি নিয়ে আলোচনা হয়েছে এবং অত্যন্ত হৃদ্যতাপূর্ণ পরিবেশে এক ঘণ্টার বেশি আমরা আলোচনা করেছি, তিনি জানান।

মন্ত্রী বলেন, সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জোসেফ বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি লিখেছেন এবং সেই চিঠিতে দুই দেশের মধ্যে ‘নতুন অধ্যায়ের’ বিষয়ে আগ্রহ ব্যক্ত করেছিলেন। প্রধানমন্ত্রী এই চিঠির যে উত্তর দিয়েছেন সেটির কপি আজ আমি তাদের হাতে হস্তান্তর করেছি। মূল কপিটা আমাদের রাষ্ট্রদূত ইমরান হোয়াইট হাউজে হস্তান্তর করবেন।

গাজায় যুদ্ধবিরতি কার্যকর, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক বিষয়ে আলোচনা হয়েছে বলেও তিনি জানান।

বঙ্গবন্ধুর খুনিকে ফিরিয়ে আনা

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি রাশেদ চৌধুরী বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছে এবং তাকে ফিরিয়ে আনার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘রাশেদ চৌধুরীর বিষয়ে তাদের বিচার বিভাগ থেকে একটি সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছে এবং সেটি তারা আমাদের জানিয়েছে।’

র‍্যাবের নিষেধাজ্ঞা

২০২১ সালে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র এবং সেটি প্রত্যাহারের বিষয়ে আলোচনা হয়েছে।

মন্ত্রী জানান, এটা প্রত্যাহারের বিষয়ে আমরা কথা বলেছি। তারা পাঁচটি পর্যবেক্ষণের কথা আমাদের জানিয়েছে। এসব পর্যবেক্ষণ নিয়ে আমরা কাজ করছি এবং ওই নিষেধাজ্ঞা কীভাবে প্রত্যাহার করা যায় সেটি নিয়ে তারাও কাজ শুরু করেছে।

পাঁচ পর্যবেক্ষণের বিষয়ে তিনি বলেন, ‘তারা আমাদের বিষয়টি জানাবে এবং জানানোর পরে আমরা সেটি র‌্যাবের কাছে পৌঁছে দেবো। তাদের কাছ থেকে আমরা বিস্তারিত পাওয়ার জন্য অপেক্ষা করছি।’

নিরাপত্তা ঝুঁকি

মিয়ানমারের পরিস্থিতির কারণে এ অঞ্চলে নিরাপত্তা ঝুঁকি তৈরি হয়েছে এবং সেটি নিয়ে আলোচনা করেছেন বলে জানান মন্ত্রী। পাশাপাশি রাখাইনে রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবর্তনই যে একমাত্র সমাধান সে বিষয়ে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে একমত পোষণ করে বলেও মন্ত্রী জানান।

নিরাপত্তা সংক্রান্ত দুটি চুক্তি– জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন এগ্রিমেন্ট (জিসমিয়া) এবং অ্যাকুইজিশন অ্যান্ড লজিস্টিক এগ্রিমেন্ট (আকসা) নিয়ে কোনও আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে হাছান মাহমুদ জানান, নির্দিষ্ট কোনও চুক্তি নিয়ে আলোচনা হয়নি। তবে আমরা জিসমিয়া নিয়ে কাজ করছি।

মন্ত্রী জানান, নির্বাচন, সুশীল সমাজ বা রাজনৈতিক নেতাদের সঙ্গে মার্কিন প্রতিনিধি দলের বৈঠক বা মানবাধিকার নিয়ে কোনও আলোচনা হয়নি।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ