1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কাদের খুশি রাখতে বিএনপির সংবাদ সম্মেলন!

ইবার্তা ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৫ মার্চ, ২০২২

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাশিয়ায় ইউক্রেনে আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে সরকারের জোট নিরপেক্ষ পররাষ্ট্রনীতির সমালোচনা করেছেন।

ফখরুল বলেন, “ইউক্রেনবাসীর উপর রাশিয়ার আক্রমণ অমানবিক। বাংলাদেশের জনগণ ইউক্রেনসহ যেকোনো দেশের স্বাধীনতা স্বার্বভৌমত্বের মৌলিক অধিকারকে শ্রদ্ধা করে এবং তার সীমালঙ্ঘনকে বিরোধিতা করে।”

শুক্রবার (৪ মার্চ) বিএনপির চেয়ারপার্সনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বিএনপি’র মহাসচিব এসব কথা বলেন।

উল্লেখ্য, জাতিসংঘে ইউক্রেন ইস্যুতে উত্থাপিত প্রস্তাবে বাংলাদেশ ভোট দানে বিরত ছিল। ভারত, পাকিস্তান, চীন এবং সংযুক্ত আরব আমিরাতও ভোট দানে বিরত ছিল। বাংলাদেশের অবস্থানকে আন্তর্জাতিক রাজনৈতিক পর্যবেক্ষকগণ সঠিক, সময়োপযোগী, বলিষ্ঠ ও দূরদর্শী পদক্ষেপ হিসেবে বিবেচনা করছেন। বিশেষত এই প্রথম কোনো ইস্যুতে দক্ষিণ এশিয়ার শীর্ষ তিন দেশ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের ঐক্যমত পরিলক্ষিত হয়েছে যা তাৎপর্যপূর্ণ।

উল্টো স্রোতে গা ভাসিয়ে বিএনপির অবস্থানের সমালোচনা করে অনেকে প্রশ্ন তুলেছেন – বিএনপি কি প্রতিবেশী দেশগুলোর সঙ্গে বিরোধিতায় লিপ্ত হতে চায়?

বিশ্লেষকরা বলছেন, আমেরিকাকে খুশি রাখতে এ সংবাদ সম্মেলন করেছে বিএনপি। বিএনপি’র নেতারা মধ্যপ্রাচ্যে যুদ্ধ থামানোর জন্য কেন কখনো সংবাদ সম্মেলন  করেন নি সে প্রশ্নও তুলেছেন অনেকে।

প্রশ্ন উঠেছে, বিএনপি কি ইরাক, সিরিয়া, আফগানিস্তান ও ফিলিস্তিনে সংঘটিত যুদ্ধের ছাড়পত্র দিয়ে যুক্তরাষ্ট্রের প্রিয়পাত্র হতে চাইছে?

উল্লেখ্য, এর আগে ২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) গণ অধিকার পরিষদের রেজা কিবরিয়া ও নুরুল হক নুর ইউক্রেন-রাশিয়া সংঘাত নিয়ে সরাসরি পশ্চিমাদের পক্ষ নিয়ে সংবাদ সম্মেলন করেছেন। এবার একই সুরে কথা বলেছেন তাদের মিত্র হিসেবে পরিচিত বিএনপি নেতারা।


সর্বশেষ - জাতীয় সংবাদ