1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বেরিয়ে এলো তেলের দাম বাড়ার আসল রহস্য

ই-বার্তা প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৩ মার্চ, ২০২২

বিশ্বব্যাপী করোনাকালে জাহাজের জট পেকে গেছে, পণ্য ওঠানো–নামানো শ্লথ হয়ে গেছে, এই কারণে বিশ্বব্যাপী পণ্যের সংকট ও মূল্যবৃদ্ধি ঘটেছে। আর বিশ্ববাজারে শুধু যে ভোজ্য তেলের দাম বেড়ে গেছে, তা নয়; জ্বালানি তেলের দামও বেড়ে গেছে। কিন্তু যতটা বাড়ার কথা তারচেয়ে বেশি বেড়ে গেছে দাম। ভোজ্য তেলের কোন ঘাটতি না থাকলেও ডিলারদের কারসাজিতে বাজারে সয়াবিন তেলের ‘কৃত্রিম সংকট’ তৈরি হয়েছে। তেলের দাম বাড়বে- এই আশায় মজুদ করে রাখছেন অনেক ব্যবসায়ী। পাইকারি ও খুচরা পর্যায়ে সয়াবিন তেল পাওয়া যাচ্ছে না এমন অভিযোগ উঠেছে। কিন্তু অনুসন্ধানে বেরিয়ে এলো তেলের দাম বাড়ার আসল রহস্য।

আকাশচুম্বী দামের মাঝেও খুচরা বাজারে ভোজ্য তেল সঙ্কট। আদৌ কি সঙ্কট আছে? এমন প্রশ্নের জবাবে ই-বার্তার প্রতিবেদক গিয়েছিল কুষ্টিয়ার বাজারে। মেলে এক অন্য রকম তথ্য। কৃত্রিম ঘাটতি দেখাতে তেলের মজুদ বাণিজ্যে নেমেছে অসাধু কিছু ব্যবসায়ী।

কুষ্টিয়ার বড় বাজার এলাকার ১৪টি পাইকারি ব্যবসায়ীর গুদামে গিয়ে দেখা যায় , তেলের পর্যাপ্ত মজুদ রয়েছে। এছাড়াও প্রায় ৩০টি গুদাম ইচ্ছাকৃতভাবে তালাবন্ধ করে রেখেছে। শ্রমিকরা জানান এসব তেলের গুদামে মজুদকৃত তেলের অভাব নেই। প্রায় প্রতিদিনই আসছে তেলের চালান। তবে গুদামের মালিকরা বিষয়টি অস্বীকার করে অজুহাত দিলেন ইউক্রেন যুদ্ধের।

বিশ্লেষকদের মতে , তেলের বাজার অস্থির করছে স্বার্থান্বেষী একটি মহল। বিশ্লেষকরা বলেন , আন্তর্জাতিক মার্কেটের দামের সাথে আমদানি ব্যয়,কাস্টমস ভ্যাট সবকিছু মিলিয়ে তেলে দাম ১৩৫ টাকা বেশি হওয়া উচিত নয়।

সয়াবিন মিলার, আমদানিকারক কোম্পানি এবং পাইকারি ও খুচরা বিক্রেতা মিলে তেল মজুদ করে রাখার কারণেই মূলত খুচরা পর্যায়ে তেলের কৃত্রিম সংকট দেখা দিয়েছে।

মজুদ করে রাখা ঠেকাতে মনিটরিং টিম করা হয়েছে। গত কয়েকদিন ধরে মনিটরিং টিম এবং সরকারি সংস্থা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ঢাকাসহ বিভিন্ন জায়গায় অভিযান চালাচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ