1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রেলের কালোবাজারি বন্ধে মাঠে টাস্কফোর্স

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ৫ মার্চ, ২০২৩

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) যাচাই করণের মধ্য দিয়ে ‘টিকিট যার, ভ্রমণ তার’ নীতিতে ট্রেনের টিকিট বিক্রি কার্যক্রম শুরু হয়েছে। আর এতে ব্যাপক সাড়া ফেলেছে জনগণের মধ্যে বলে আমাদের নতুন সময়কে শুক্রবার টেলিফোনে বলেন রেলওয়ের মহাব্যাবস্থাপক (জি এম) মো. জাহাঙ্গীর হোসেন।

তিনি বলেন, আমি নিজে দেখেছি গুটিকয়েক মানুষ ছাড়া বেশিরভাগ মানুষই এটিকে স্বাগত জানিয়ে নিজের এনআইডি দিয়ে টিকেট কেটে ভ্রমণ করছেন। তবে গ্রামের মানুষের হয়ত কিছুটা সমস্যা হতে পারে সেটিও ক্রমান্বয়ে কেটে যাবে বলে আশা করছি।

জাহাঙ্গীর হোসেন আরও বলেন, রেলের আধুনিকায়নে কোরিয়া ও চীন হতে আনুমানিক ১৫০ থেকে ২০০ নতুন বগি আনা হচ্ছে। এগুলো যুক্ত হলে আসন সংখ্যা বাড়বে ও যাত্রীদের ভোগান্তি প্রায় শূন্যের কোটায় চলে আসবে।

অনলাইনে আগাম টিকেট কাটার সময় বৃদ্ধির কোনো পরিকল্পনা রয়েছে কিনা এক প্রশ্নের জবাবে আমাদের নতুন সময়কে বলেন, নানা সীমাবদ্ধতার কারণে বর্তমানের ৫ দিনের সময়সীমা আপাতত না বাড়ানো হলেও উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে সময়সীমা উন্নীত করার পরিকল্পনাও আমাদের রয়েছে ।

এসময় ইউরোপ এবং দক্ষিণ কোরিয়ার রেল ব্যবস্থার কথা উল্লেখ করে জাহাঙ্গীর হোসেন বলেন, ঘড়ির কাটা ধরে দেশগুলোতে স্বয়ংক্রিয়ভাবে ট্রেনগুলো চলে সেসব দেশে। এমনকি পূর্ব থেকেই নির্ধারিত থাকে প্লাটফর্ম, ট্রেন ও কোন গেইটে দাড়াতে হবে সেটিও। যাত্রী শুধু তার টিকেটটি নিয়ে দাড়ালেই স্বয়ংক্রিয়ভাবে নির্ধারিত সময়ের মধ্যেই দরজা খোলার পর প্রবেশ করে থাকেন।

এমন ব্যবস্থাপনা হয়ত অদূর ভবিষ্যতে আমাদের দেশেও বাস্তবায়ন করা সম্ভব বলে মনে করেন তিনি। বর্তমান সরকার রেল বান্ধব উল্লেখ করে তিনি বলেন, এটি সরকারের পরিকল্পনার মধ্যে রয়েছে কিন্ত অভ্যন্তরীন কিছু জটিলতার জন্য তা বাস্তবায়ন কিছুটা সময় সাপেক্ষ।

এদিকে কর্মসূচীটি সঠিকভাবে চলছে কিনা তা দেখতে সরেজমিনে মাঠে নেমেছেন রেলেওয়ের কর্মকর্তারা। এ উদ্দ্যেশ্যে রেলের পূর্বাঞ্চলে ৬টি টাস্কফোর্স টিম গঠন করা হয়েছে। যারা মাঠ পর্যায়ে কাজ শুরু করেছে বলেও জানান তিনি।

৬টি টাস্কফোর্স টিমের মধ্যে চারটি ঢাকা-ভৈরব বাজার-ময়মনসিংহ-জামালপুর-দেওয়ানগঞ্জ-তারাকান্দি, ঢাকা-জয়দেবপুর, ঢাকা-আখাউড়া, আখাউড়া-সিলেট এবং ঢাকা-ময়মনসিংহ-মোহনগঞ্জ রুটে কাজ করছে। আর বাকি দুটি টিম চট্টগ্রাম-আখাউড়া ও লাকসাম-আখাউড়া রুটে কাজ করছে। টিমটি এনাইডি যাচাইয়ের মাধ্যমে বিভিন্ন আন্তঃনগর ট্রেনে এবং স্টেশনে যাত্রী ভ্রমণের বিষয়টি নজরদারি করছে বলেও জানান রেওলওয়ের মহা -ব্যাবস্থাপক।

তিনি জানান, টাস্কফোর্স টিম ১-৪ এর আহ্বায়ক বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও), বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও), বিভাগীয় সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এবং বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী-ক্যারেজ ঢাকার নেতৃত্বে এ কার্যক্রম চলছে।

আর এ কার্যক্রম এখন নিয়মিত চলবে বলেও জানান তিনি। একইসঙ্গে ঢাকা, বিমানবন্দর, জয়দেবপুর, নরসিংদী, ময়মনসিংহ ও সিলেটসহ বিভিন্ন স্টেশনে স্থাপিত রেজিস্ট্রেশন সহায়তা কেন্দ্রে যাত্রীসাধারণকে সহায়তার বিষয়েও মনিটরিং করবে টাস্কফোর্স টিম।

আগামী ঈদকে সামনে রেখে যাত্রী বিড়াম্বনা হ্রাসের কি পদক্ষেপ হাতে রয়েছে এক প্রশ্নের জবাবে জাহাঙ্গীর হোসেন বলেন, আরও আসন সংখ্যা বাড়ানো হচ্ছে। আর টিকেটিং পদ্ধতিতে কালোবাজারির দৌরাত্ব্য কমাতে ‘জিরো টলারেন্স’ নীতি নেওয়ায় এবার ঈদে মাত্রাতিরিক্ত ভোগান্তি হবেনা। একইসঙ্গে আমাদের ট্র্যাক আগের চেয়ে অনেক উন্নত করা হয়েছে। তাই শিডিউল বিপর্যয়ও এবার কমে আসবে।

কোভিড মহামারী ও তেলের দাম বাড়ায় যাত্রিরা এখন রেলমূখী আর এটিকে মাথায় রেখে রেলওয়েকে ঢালাওভাবে সাজানোর কাজ করছে সরকার বলেও মন্তব্য করেন তিনি।

ভ্রমণের সময় কোন যাত্রীর সঙ্গে এনাইডি না পাওয়া গেলে সেক্ষেত্রে ফোন নাম্বারটি সঠিক হলে অপরাধ হিসেবে বিবেচ্য হবেনা। কিংবা উপযুক্ত কারণ দেখাতে পারলে ছাড় দেওয়া হতে পারে বলেও উল্লেখ করেন তিনি। তবে তা নিয়মিতভাবে করা হবেনা বলেও জানান তিনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ