1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মিশরের মধ্যস্থতায় ইসরায়েল-ফিলিস্তিন ‘শান্তি’ বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২০ মার্চ, ২০২৩

আসছে মুসলমানদের পবিত্র ধর্মীয় মাস রমজান। চলতি পবিত্র মাসে সহিংসতা এড়াতে এবং শান্তি বজায় রাখতে ইসরাইল ও ফিলিস্তিনি কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠকের আয়োজন করেছে মিশর। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, মিশরের শারম আল-শেখ শহরে রোববারের (১৯ মার্চ) বৈঠকে সমর্থন দিয়েছে যুক্তরাষ্ট্র ও জর্ডান। তার আগে ২৬ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় জর্ডানে একটি সম্মেলনের পর পাঁচ পক্ষের এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, শারম আল-শেখের বৈঠকের লক্ষ্য হলো, ফিলিস্তিনি ও ইসরায়েলি পক্ষের মধ্যে সংলাপকে সমর্থন করা। যাতে এর মাধ্যমে একতরফা পদক্ষেপ ও উত্তেজনা বন্ধ করা যায় এবং বিদ্যমান সহিংসতার চক্র ভেঙ্গে শান্তি অর্জনে কাজ করা যায়। এটি শান্তি প্রক্রিয়া পুনরায় শুরু করার জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করতে সাহায্য করতে পারে।

ফিলিস্তিনিরা ১৯৬৭ সালের যুদ্ধে ইসরায়েলের দখলকৃত পূর্ব জেরুজালেম, পশ্চিম তীর ও গাজা উপত্যকায় একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার স্বপ্ন দেখে। এর রাজধানী হবে পূর্ব জেরুজালেম। কিন্তু তাদের স্বপ্ন পূরণের পথে সবচেয়ে বড় বাধা ইসরাইল।

দেশটি চায় পুরো জেরুজালেম তার ভবিষ্যৎ রাজধানী হোক। তাই তারা দখলকৃত জমি ছাড়তে নারাজ। বরং সেখানে ইহুদি বসতি দিন দিন বেড়েই চলেছে। ফলে ফিলিস্তিনিরা বছরের পর বছর ধরে ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে লিপ্ত রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ