1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

খাদ্য নিরাপত্তা: ভারতের কাছে পাঁচটি খাদ্যপণ্যের নিশ্চয়তা চেয়েছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বাজারে দাম বৃদ্ধি ও ঘাটতি মোকাবেলায় ভারত থেকে চাল ও গমসহ পাঁচটি খাদ্যপণ্য আমদানির বাৎসরিক নিশ্চয়তা চেয়েছে বাংলাদেশ। বিষয়টির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা এই তথ্য হিন্দুস্তান টাইমসকে নিশ্চিত করেছেন।

বাংলাদেশ ও ভারত সরকার বিষয়টি নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা করছে। এক্ষেত্রে নয়াদিল্লিকে পেঁয়াজ, আদা ও রসুনসহ পণ্যগুলির জন্য নির্দিষ্ট কোটার বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে বলেছে। নাম প্রকাশ না করার শর্তে এর সাথে সংশ্লিষ্ট লোকেরা এই তথ্য জানিয়েছেন।

আলোচনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, এই ধরনের পণ্য রপ্তানির সাথে বেশকিছু বিষয় জড়িত থাকায় এখনও উভয় পক্ষ ঐক্যমতে পৌঁছাতে পারেনি।

দেশীয় চাহিদা মেটাতে ভারত ২০২২ সালের মে মাসে গম রপ্তানি এবং ২০২৩ সালের জুলাইয়ে বাসমতি ছাড়া অন্য চাল রপ্তানি নিষিদ্ধ করেছিল। একইসাথে গত ডিসেম্বরে প্রায় চার মাস পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করে দেশটির সরকার।

তবে ভারত কেস টু কেস ভিত্তিতে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, নেপাল এবং শ্রীলঙ্কার মতো আশেপাশের প্রতিবেশী দেশগুলিতে চাল, গম এবং পেঁয়াজ সরবরাহ করেছে।

এদিকে রমজানের মার্চের শুরুতে বাংলাদেশে ৫০ হাজার টন এবং সংযুক্ত আরব আমিরাতে আরও ১৪,৪০০ টন পেঁয়াজ রপ্তানির অনুমতি দেয় ভারত সরকার। নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর এটিই ছিল দেশটির প্রথম রপ্তানি।

এক কর্মকর্তা বলেন, যদিও ন্যাশনাল কো-অপারেটিভ এক্সপোর্টস লিমিটেডের মাধ্যমে সমস্ত সরবরাহ এখনও বাংলাদেশে পৌঁছায়নি, তবে ভারত সরকারের সিদ্ধান্তের ফলে বাংলাদেশের বাজারে অবিলম্বে দাম কমতে দেখা গিয়েছে। যা গত বছর থেকে বেড়েছিল।

যদিও ভারতের পক্ষ থেকে এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। তবে জানুয়ারিতে নয়াদিল্লিতে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাসান মাহমুদ ভারতের বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে বৈঠক করেছিলেন।

ভারত সরকারের হিসেব অনুযায়ী, দেশটি থেকে বাংলাদেশে চাল আমদানি ২০২১-২২ সালে ৯.৭ বিলিয়ন ডলার থেকে ২০২২-২৩ সালে ১১.১ বিলিয়ন ডলারে পৌঁছায়। যেখানে গম আমদানি ছিল ২০২১-২২ সালে ২.১ বিলিয়ন ডলার এবং ২০২২-২০২৩ সালে ১.৫ বিলিয়ন ডলার।

সূত্র : হিন্দুস্তান টাইমস


সর্বশেষ - জাতীয় সংবাদ