1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তরমুজ বিক্রিতে প্রতারণা!

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

দেশীয় মৌসুমী ফলের মধ্যে অন্যতম প্রসিদ্ধ ফলের নাম তরমুজ। সব শ্রেণী-পেশা ও বয়সের মানুষের কাছেই এই ফলটি অত্যন্ত প্রিয়। তরমুজ ভীষণ সুস্বাদু হওয়ায় এই ফলটির ব্যাপক চাহিদা রয়েছে মানুষের কাছে। কিন্তু এই তরমুজ বিক্রিতে ক্রেতাদের সাথে চলছে এক ধরণের প্রতারণা। যার কারণে সাধারণ মানুষের সাধ্যের মধ্যে থাকছেনা ফলটি।

তরমুজ বিক্রিতে প্রতারণা করায় সাধারণ ক্রেতারা যেমন ক্ষতিগ্রস্থ হচ্ছে তেমনি ক্ষতিগ্রস্থ হচ্ছে প্রান্তিক তরমুজ চাষীরা। ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছে তারা। আর লাভবান হচ্ছে একটি তৃতীয় পক্ষ। তরমুজ বেচাকেনায় প্রতারণা ঠেকাতে স্থানীয় প্রশাসনের আরো নজরদারি বাড়ানোর দাবি জানিয়েছেন আড়তদার ও সাধারণ ক্রেতারা।

আড়ত থেকে যে তরমুজ পিচ হিসাবে কিনে আনছেন ব্যবসায়ীরা সেই তরমুজ বাজারে খুচরা বিক্রি করছে কেজি হিসাবে। যার কারণে একেকটি তরমুজ বেচাকেনায় দামের পার্থক্য হয়ে যাচ্ছে অনেক টাকা। ৮-১০ কেজি ওজনের যে তরমুজটি ব্যবসায়ীরা ২৫০-৩০০ টাকায় কিনে আনছেন সেই তরমুজ বাজারে কেজি হিসাবে বিক্রি হচ্ছে ৪৫০-৫০০ টাকা। যার কারনে সাধারণ ক্রেতারা তরমুজ কেনা থেকে অনেকটাই দূরে থাকেন।

বিভিন্ন বাজারে সরেজমিন দেখা যায়, প্রান্তিক কৃষকেরা তরমুজ বিক্রির জন্য আড়তে নিয়ে আসেন। এই তরমুজ আকার ভেদে পিচ হিসাবে বিক্রি করছেন তারা। ৮-১০ কেজি ওজনের তরমুজের প্রতি শ বিক্রি হচ্ছে ২ হাজার ৫০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত। এখান থেকে দেশের বিভিন্ন জেলা হতে আসা ব্যবসায়ীরা পিচ হিসাবে সেই তরমুজ কিনে নিয়ে যাচ্ছেন। আর নিজ জেলাতে গিয়ে এই তরমুজ কেজি হিসাবে বিক্রি করছেন। যা প্রতি কেজি ৪০-৫০ টাকা পর্যন্ত।

এই সময়ে তরমুজের পাশাপাশি প্রচুর পরিমাণ বাঙ্গিও পাওয়া যায়। যারা তরমুজ কেনেন তারা আবার বাঙ্গিও কেনেন, যা পিচ হিসাবেই। কিন্তু গরমে তরমুজের চাহিদা বেশি থাকায় অসাধু সিন্ডিকেট তরমুজ পিচ হিসেবে কিনে কেজিতে বিক্রি করছে। যদিও প্রশাসনের নজরদারি বাড়ানো হয়েছে রমজানের শুরু থেকেই।


সর্বশেষ - জাতীয় সংবাদ