1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার প্রমাণ পেয়েছে জাতিসংঘ

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার বিষয়ে জাতিসংঘ তথ্য প্রমাণ পেয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (১৩ এপ্রিল) সচিবালয়ে প্রতিমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল অ্যালিস ওয়াইরিমু এনদেরিতুর নেতৃত্বে তিন সদস্যের একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে। সাক্ষাতের পর প্রতিমন্ত্রী এ কথা জানান।

সাক্ষাতকালে কক্সবাজারের শরণার্থী ও তাদের শিশুদের লেখাপড়া, ক্যাম্পসমূহের অতি ঘনবসতি এবং আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়।

প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা বিষয়ে তথ্য প্রমাণ পেয়েছে জাতিসংঘ। রোহিঙ্গা প্রত্যাবাসনে আর কোনো অগ্রগতি নেই। মিয়ানমারের সামরিক সরকার এ ব্যাপারে আগ্রহ দেখাচ্ছে না। তবে অধিকাংশ রোহিঙ্গা নাগরিক তাদের নিজ দেশে ফিরে যাওয়ার আগ্রহ প্রকাশ করছেন।

সাক্ষাতকালে প্রতিমন্ত্রী মিয়ানমারের জোরপূর্বক বাস্তুচ্যুত নাগরিক রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যেন হাতে-কলমে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারেন সেলক্ষ্যে তাদেরকে কারিগরি ও অন্যান্য বিষয়ে লেখাপড়ার ওপর গুরুত্ব দিচ্ছে সরকার।

ডা. মো. এনামুর রহমান বলেন, কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে প্রতিবছর প্রায় এক লাখ ২০ হাজার নতুন শিশু জন্ম নিচ্ছে। এতে প্রতিবছরই রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মিয়ানমার যেহেতু এ সমস্যা সৃষ্টি করেছে তাই তাদেরকেই সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে। রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্ব জনমত গঠনে এগিয়ে আসতে প্রতিমন্ত্রী আহ্বান জানান।

সাক্ষাতকালে প্রতিনিধি দলের নেতা বাংলাদেশ কর্তৃক রোহিঙ্গাদের কারিগরিসহ সাধারণ শিক্ষার ব্যবস্থা নেওয়ায় সরকারের প্রশংসা করেন। তিনি বলেন, কক্সবাজার ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে তারা আলোচনা করে যে তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন তা গাম্বিয়া কর্তৃক আইসিজের বিচার কার্যক্রম সহায়তায় ভূমিকা রাখবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ