1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বৈশাখে খেতে পারেন ‘কাঁচা আমের জিলাপি’

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২

আমের জন্য প্রসিদ্ধ রাজশাহী অঞ্চল। এই অঞ্চলের আমের দুইটি প্রজাতি আন্তর্জাতিক বাজারে ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) হিসেবে স্বীকৃতিও পেয়েছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে স্বীকৃতি পেলেও আমের বহুমুখী ব্যবহার এ অঞ্চলে কমই দেখা যায়। তবে রাজশাহীর একজন উদ্যোক্তার হাত ধরে এবার ‘কাঁচা আমের জিলাপি’ আমের নতুন পণ্য উৎপাদনে বাড়তি মাত্রা যোগ করেছে।

সুস্বাদু ও লোভনীয় কাঁচা আমের জিলাপি এনেছে রাজশাহীর মিষ্টি বিক্রেতা প্রতিষ্ঠান ‘রসগোল্লা’। প্রতিষ্ঠানটির উদ্যোক্তা আরাফাত রুবেল তার নিজস্ব চিন্তা থেকে কাঁচা আমের জিলাপি বানতে শুরু করেন।

খাবারটি নিয়ে সবার আগ্রহ থাকলেও এখনও বাজারে সহজলভ্য নয়। তবে চাইলে সহজেই বাসায় তৈরি করতে পারেন এটি। চলুন তবে জেনে নেওয়া যাক কাঁচা আমের জিলাপি তৈরির রেসিপি—

উপকরণ

ব্যাটারের জন্য ১ কাপ ময়দা, ১ কাপ ব্লেন্ড করা কাঁচা আম, কাঁচা আম রঙের ফুড কালার ও ফ্লেভার, ১ কাপ চালের গুঁড়া, ১-২ কাপ বেসন ও ১ চা চামচ বেকিং পাউডার।

সিরার জন্য দেড় কাপ চিনি, ১ কাপ পানি ও ১ চা চামচ লেবুর রস। ভাজার জন্য দারুচিনি সামান্য, এলাচ কয়েকটি ও পরিমাণমত তেল।

প্রণালী

প্রথমে একটি পাত্রে ময়দা ও চালের গুঁড়া নিন। তাতে বেকিং পাউডার ও পরিমাণমত পানি দিয়ে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তাতে ব্লেন্ড করা কাঁচা আম, ফুড কালার ও ফ্লেভার মিশিয়ে নিন। খেয়াল রাখবেন, ব্যাটার যেন খুব পাতলা না হয়, আবার খুব বেশি ঘনও না হয়। তারপর এসব উপকরণ ৫-৬ ঘণ্টার মতো কিছুটা গরম স্থানে রেখে দিন।

এবার একটি পাত্রে চিনি, পরিমাণমত পানি, সামান্য দারুচিনি ও ৩-৪টা এলাচ দিয়ে জ্বাল করে নিন। সিরা ঘন হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে রাখুন।

এখন বড় একটি কড়াইতে তেল গরম করুন। তেল গরম হলে এবার জিলাপির ব্যাটারটি পাতলা কাপড়ের মধ্যে ছোট ফুটো করে অথবা সরু মুখের প্লাস্টিকের সসের বোতলে ভরে গরম তেলে ঘুরিয়ে ঘুরিয়ে জিলাপির আকার করুন। জিলাপির দুই পাশ ভালো করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে চুলা থেকে নামিয়ে চিনির সিরায় ডুবিয়ে ১৫ থেকে ২০ মিনিটের মতো রাখুন। এবার সিরা থেকে তুলে জিলাপিগুলো অন্য একটি পাত্রে রাখুন। বেশ সহজেই এবার হয়ে গেল কাঁচা আমের সুস্বাদু জিলাপি।


সর্বশেষ - জাতীয় সংবাদ