1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ওয়াশিংটনে মোমেন-ব্লিঙ্কেন বৈঠক

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ এপ্রিল, ২০২৩

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্ক এগিয়ে নিতে সোমবার (১০ এপ্রিল) এ কে আবদুল মোমেন ও অ্যান্টনি জে ব্লিঙ্কেনের সঙ্গে মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা জানান, (যুক্তরাষ্ট্র সময়) দুপুর ২টায় এ বৈঠক হওয়ার কথা রয়েছে। ইউএনবি, বিজনেস স্ট্যান্ডার্ড

বৈঠকে ঢাকার পক্ষ থেকে নির্বাচন প্রসঙ্গ তোলার ইঙ্গিত রয়েছে। এ ক্ষেত্রে একটি স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের বিষয়ে সরকারের বার্তা ওয়াশিংটনকে পৌঁছে দেয়া হবে।

ঢাকার পক্ষ থেকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও এ বাহিনীর সাত জ্যৈষ্ঠ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা তোলার বিষয়ে বিবেচনার জন্য অনুরোধ জানানো হতে পারে। এ বৈঠকে গণতন্ত্র, মানবাধিকারের বিষয়ে জোর দিতে পারে ওয়াশিংটন।

মোমেন-ব্লিঙ্কেনের বৈঠক সম্পর্কে ঢাকার একটি কূটনৈতিক সূত্র বলছে, গত বছরের এপ্রিলে মার্কিন পররাষ্ট্র দপ্তরে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিল মোমেন-ব্লিঙ্কেন। গত বৈঠকের পর দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক বেড়েছে। এরপর দু’দেশের গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের সিরিজ সফর বিনিময় হয়েছে। এবারের বৈঠক অনেক কারণেই গুরুত্বপূর্ণ। কেননা, বৈঠকে নির্বাচন প্রসঙ্গ বেশ গুরুত্ব পাবে।

আলোচনার বিষয়ে জানতে চাইলে মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা হবে। এজেন্ডায় নির্বাচন প্রসঙ্গ রাখা হয়েছে। নির্বাচন নিয়ে সরকারের অবস্থান তুলে ধরা হবে। এ ক্ষেত্রে স্বচ্ছ ও গ্রহণযোগ্য নির্বাচনের বার্তা যুক্তরাষ্ট্রকে দেয়া হতে পারে। র‌্যাবের নিষেধাজ্ঞা তোলার বিষয়টিতে অনুরোধ করা হবে হয়তো। রোহিঙ্গা ইস্যুতে আরও সহযোগিতা ও বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর অনুরোধ করা হবে। জলবায়ু সংকট মোকাবিলায় যুক্তরাষ্ট্রের সঙ্গে কীভাবে বাংলাদেশ কাজ করতে পারে, তা তোলা হবে বৈঠকে।

কূটনৈতিক সূত্র বলছে, ওয়াশিংটনের পক্ষ থেকে মানবাধিকার, গণতন্ত্র, রোহিঙ্গা ইস্যু, জলবায়ু ইস্যু, শ্রম অধিকার নিশ্চিত করাসহ আন্তর্জাতিক অঙ্গনে যুক্তরাষ্ট্রকে সমর্থন করার বিষয়ে আহ্বান জানানো হবে। তবে সম্প্রতি বাংলাদেশে সৃষ্ট পরিস্থিতির কারণে ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়টিতে বাতিলের অনুরোধ করা হতে পারে।

গত বছরের ৪ এপ্রিল বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তীর দিনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরে ব্লিঙ্কেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেছিলেন পররাষ্ট্রমন্ত্রী মোমেন।

সবশেষ, চলতি বছরের মার্চে শুরুর দিকে নয়াদিল্লিতে জি-২০ পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের সময় ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাৎ হয়েছিল মোমেনের। তবে সেখানে আনুষ্ঠানিক বা সাইডলাইনে কোনো বৈঠক হয়নি দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে। আগামী ১৩ এপ্রিল পররাষ্ট্রমন্ত্রীর দেশে ফিরবেন বলে জানা গেছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ