1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০ লাখ বেকার যুবককে প্রশিক্ষণ দেবে সরকার

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ জুন, ২০২২

বিশ্ব ব্যাংকের অর্থায়নে শিক্ষা ও কর্মসংস্থানের বাইরে থাকা ২০ লাখ যুবককে প্রশিক্ষণ দেবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। সেই সঙ্গে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে তাদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা হবে।

সোমবার (১৩ জুন) দুপুরে সচিবালয়ে বিশ্বব্যাংকের অর্থায়নে গৃহীত ইকোনমিক অ্যাক্লিয়ারেশন অ্যান্ড রেসিলেন্স ফর নিট শীর্ষক প্রকল্প বিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষে নেতৃত্ব দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এবং বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দক্ষিণ এশিয়া অঞ্চলের মানব সম্পদ বিষয়ক পরিচালক লিন্নে ডি সেরবুরনে বেন্জ।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘এ প্রকল্পের মাধ্যমে প্রায় ২০ লাখ যুবককে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসা হবে। প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা হবে। প্রায় ৪০০ মিলিয়ন ডলারের এ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশ আরও এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস।’

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং এর আওতাধীন দফতর সংস্থাসমূহ প্রকল্প বাস্তবায়নে বিশ্বব্যাংকের সঙ্গে একযোগে কাজ করবে।

বৈঠকে বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের মানব সম্পদ বিষয়ক পরিচালক লিন্নে বলেন, ‘এ প্রকল্পের মাধ্যমে যেসব নারী শিক্ষা ও কর্মসংস্থানের বাইরে রয়েছে পর্যায়ক্রমে তাদের অন্তর্ভুক্তি নিশ্চিত করা হবে। আমরা আশা করছি এ প্রকল্পের সব কার্যক্রম ত্বরান্বিত করে আগামী বছরের শুরুতে এ প্রকল্পের কার্যক্রম শুরু করা যাবে। এ বিষয়ে বিশ্বব্যাংক সর্বাত্মক সহযোগিতা করবে।’

বৈঠকে যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিনসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বিশ্বব্যাংকের সিনিয়র অর্থনীতিবিদ যশ জায়েদীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ