1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রিভার ডেল্টা প্ল্যান: বেগবান হবে সেচ-মৎস্য আহরণ ও যাতায়াত

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১২ জুন, ২০২৩

দেশের ১৭৮টি নদীকে ঘিরে চলছে রিভার ডেল্টা প্ল্যান। নৌরুটের নাব্য ফেরানো, দখল-দূষণরোধ, সহজে পণ্য পরিবহন নিশ্চিত করাই এ মাস্টার প্ল্যানের লক্ষ্য। অগ্রাধিকার দেয়া হয়েছে হাওর, পার্বত্য ও দক্ষিণাঞ্চলের ৮০টি নদ-নদীকে। সম্প্রতি সময় সংবাদকে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা জানান, ২০২৫ সাল নাগাদ উন্মুক্ত হবে ১০ হাজার কিলোমিটার নৌপথ। বেগবান হবে সেচ সুবিধা, মৎস্য আহরণ ও নৌ পর্যটন।

পৃথিবীর বৃহত্তম বদ্বীপ বাংলাদেশের বুকজুড়ে বয়ে চলছে শত নদী। সরকারি তথ্য বলছে, নদীমাতৃক এ ভূখণ্ডে বর্তমানে ৪০৫টি নদ-নদী প্রবহমান। নদীপথের মোট দৈর্ঘ্য ২৪ হাজার কিলোমিটার। সম্প্রতি সময় সংবাদের সরেজমিন বিশ্লেষণে এমন তথ্য উঠে এসেছে।

কাগজে কলমের পরিসংখ্যানের সঙ্গে বিপরীত বাস্তবতা। আর তাই ভরা বর্ষায় নৌপথে যাত্রী, পণ্যপরিবহন হয় মাত্র ৬ হাজার কিলোমিটার এলাকায়। শুষ্ক মৌসুমে যা কমে আসে ৩ হাজার কিলোমিটারে। সেই সঙ্গে নদ-নদীকে ঘিরে ৬৩ হাজার দখলদারের অস্তিত্ব মেলার তথ্য চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেয় নদীবিধৌত দেশের নৌখাতের ভগ্নদশা।
 
এমন অবস্থার পরিবর্তনে ১৭৮টি নদীকে ঘিরে রিভার ডেল্টা প্ল্যানের উদ্যোগ নিয়েছে সরকার। যাতে আছে সব মৌসুমে ১০ হাজার কিলোমিটার নদীপথের নাব্য ফিরিয়ে এনে যাত্রী ও পণ্যপরিবহন নিশ্চিত করা।
 
কমডোর আরিফ আহমেদ মোস্তফা বলেন, বর্তমানে বিআইডব্লিউটিএর অধীনে ১৪টি প্রকল্প চলমান রয়েছে। বিশ্বব্যাংকের অধীনে উপকূলীয় অঞ্চলে আধুনিক জেটি নির্মাণ ও পণ্য পরিবহনসহ যাত্রী পারাপারের জন্য সব ধরনের সুবিধা রাখা হচ্ছে। সরকারের লক্ষ্যমাত্রা ১০ হাজার কিলোমিটার নদীপথের নাব্যতা ফিরে আনতে। আমরা আশা করছি, সক্ষমতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ১০ হাজার কিলোমিটার নৌপথের নাব্যতা ফিরিয়ে আনতে পারব।
খননের পাশাপাশি দখল মুক্ত করা, দূষণরোধ, ওয়াকওয়ে নির্মাণ, ৪৪ নদীবন্দরকে আধুনিক অবকাঠামো দেয়ার কথা রয়েছে বদ্বীপ মহাপরিকল্পনায়।
 
বিআইডব্লিউটিএয়ের নদীবন্দর ও পরিবহন বিভাগের অতিরিক্ত পরিচালক একে এম আরিফ উদ্দিন বলেন, পূর্বের এবং বর্তমান নদীবন্দর দিয়ে সব মিলে এখন কিন্তু ৪৪টি ঘোষিত হয়েছে এবং আরও কয়েকটি নদীবন্দর পাইপ লাইনে আছে। আমরা আশা করছি, আগামী এক বছরের মধ্যে ৫০টির মতো উন্নতি হতে যাচ্ছে।
 
গত ১০ বছরে ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে ১২০০ কিলোমিটার নৌপথের নাব্য ফিরেছে, বলছে নৌপরিবহন মন্ত্রণালয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ