1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভিয়েতনামে বিচিমুক্ত লিচু উৎপাদন, কেজি ৩৬৭৭ টাকা

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৮ জুন, ২০২৩

ভিয়েতনাম এক নতুন ধরনের লিচু তৈরি করেছে। এতে বিচি নেই। এই লিচু তারা রপ্তানি করেছে জাপানে।

এ খবর দিয়ে অনলাইন ভিয়েতনাম এক্সপ্রেস বলছে, দেশটির মধ্যাঞ্চলীয় প্রদেশ থানহ হোয়ায় প্রথমবারের মতো বাণিজ্যিকভিত্তিতে এই লিচু চাষ হয়েছে। সেখান থেকে জাপানে প্রতি কিলোগ্রাম লিচু বিক্রি করা হয়েছে ৩৪ ডলারে (বাংলাদেশি মুদ্রায় যা ৩৬৭৭ টাকা প্রায়)।

পরীক্ষামূলকভাবে ৩০ হেক্টর জমিতে এই লিচু চাষ করা হয়েছে। এর ফলনও অনেক বেশি। এরই মধ্যে জাপানে ও ব্রিটেনে রপ্তানি করা হয়েছে ১১০০ কিলোগ্রাম লিচু। এ তথ্য দিয়েছে প্রদেশটির কৃষি ও গ্রামীণ উন্নয়ন বিভাগ। সাধারণ লিচুর চেয়ে এতে চিনির পরিমাণ কম। ফলে যেসব মানুষের ডায়াবেটিস আছে, তারাও নিরাপদে খেতে পারেন।

ভিয়েতনামেও প্রায় একই দামে বিক্রি হচ্ছে এই লিচু। অর্থাৎ সাধারণ লিচুর চেয়ে ২০ গুণ দামে বিক্রি হচ্ছে এসব লিচু। ভিয়েতনামে লিচু চাষের আগে সেদেশের ব্যবসায়ীরা জাপান থেকে প্রতি কিলোগ্রাম লিচু ৫০ লাখ ভিয়েতনামি ডলারে আমদানি করতেন।

বিচিমুক্ত এই লিচু উৎপাদন করছে ভিয়েতনামের হো গুওম-সং অ্যাম হাই টেক এগ্রিকালচার নামে একটি কোম্পানি। লিচু চাষের জন্য তারা আরও ১০০০ হেক্টর জমি আলাদা করে রেখেছে। সেখানে জুনের শেষনাগাদ ৩০ হেক্টর জমিতে প্রায় ১৫ টন লিচু উৎপাদন হবে বলে মনে করা হচ্ছে।

দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ বাক গিয়াংয়ে ২০১৯ সালে রোপণ করা হয় ৫০০ বিচিমুক্ত লিচুর গাছ। গত বছর সেখান থেকে অতি উচ্চ ফলন পাওয়া গেছে। তবে সেখানে এখনো এটা নিয়ে গবেষণা চলছে। বাণিজ্যিকভিত্তিতে উৎপাদনের চেয়ে গবেষণায় বেশি মনোনিবেশ করেছে তারা।


সর্বশেষ - জাতীয় সংবাদ