1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ হাসিনার সঙ্গে ফ্রান্সের জয়েন্ট কমান্ডারের সাক্ষাৎ

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩ জুলাই, ২০২৩

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ফ্রান্সের জয়েন্ট কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এমানুয়েল স্লার্স। রোববার (২ জুলাই) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে প্রতিরক্ষা সহযোগিতা, ড্রাইডক সহযোগিতা এবং সমুদ্রপথে চলাচলসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ২-৬ জুলাই চট্টগ্রাম বন্দরে ফরাসি ফ্রিগেট এফএইচ সারকফের শুভেচ্ছা সফরকে স্বাগত ও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে ফ্রান্সের সমর্থন দান এবং ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি বাংলাদেশকে একটি সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার বিষয়টি কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

১৯৭১ সালে আন্দ্রে ম্যালরাক্স এবং বার্নার্ড-হেনরি লেভির মতো নেতৃত্বস্থানীয় ফরাসি বুদ্ধিজীবীরা যেভাবে বাংলাদেশের জনগণ এবং বীর মুক্তিযোদ্ধাদের পাশে দাঁড়িয়েছিলেন তা প্রধানমন্ত্রী গভীর কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের মধ্যে ড্রাইডক বিষয়ে সহযোগিতার সুযোগ রয়েছে।

রিয়ার অ্যাডমিরাল ইমানুয়েল স্লার্স বলেন, ফ্রান্স ইন্দো-প্যাসিফিকের একটি দেশ এবং তারা নৌচলাচলের স্বাধীনতা এবং স্বাধীনভাবে উড্ডয়নের পক্ষে। তিনি বলেন, সমুদ্র আইনকে সম্মান করা উচিত। মানবপাচার, বিশেষ করে নারী পাচারও বিশ্বের জন্য একটি বড় সমস্যা।

এ সময় প্রধানমন্ত্রীর আ্যাম্বসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জেল হোসেন মিয়া এবং বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপুই উপস্থিত ছিলেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত