1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রেললাইন অবরোধ: ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১৬ জুলাই, ২০২৩

রাজধানী কাওরানবাজারে এফডিসি রেলগেট এলাকায় রেললাইন অবরোধ করেছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। চাকরি স্থায়ীকরণ ও আউটসোর্সিংয়ের প্রতিবাদে রেললাইনে অবস্থান নিয়েছেন তারা। এতে তিন ঘণ্টা ধরে ঢাকার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

রোববার (১৬ জুলাই) সকাল ১০টার দিকে কয়েকশ অস্থায়ী শ্রমিক রেললাইনে অবস্থান নেন। এতে কাওরানবাজারে আটকা পড়ে ব্রাহ্মণবাড়িয়াগামী তিতাস কমিউটার ট্রেন।

দুপুরে রেল কর্মকর্তারা ঘটনাস্থলে এসে শ্রমিকদের সাথে আলোচনা করেও কোনো সুরাহা করতে পারেননি।

আন্দোলনরত শ্রমিকরা বলছেন, জনবল সংকটে রেলে ট্রেনের চাকা সচল রাখতে বিজ্ঞাপন দিয়ে সারা দেশে প্রায় সাড়ে সাত হাজার অস্থায়ী শ্রমিক নিয়োগ দেয়া হয়। যারা এরই মধ্যে ১২/১৪ বছর ধরে রেলে চাকরি করছেন। কথা ছিল ৩ থেকে ৪ বছরের মধ্যে স্থায়ীকরণ করা হবে। কিন্তু আজও রেল তাদের স্থায়ী করেনি; বরং তাদের বাদ দিয়ে ঠিকাদার প্রতিষ্ঠান দিয়ে আউটসোর্সিংয়ের মাধ্যমে নতুন করে কর্মচারী নিয়োগের ঘোষণা দেয়া হয়েছে। এতেই ক্ষুব্ধ হন তারা।

শ্রমিকরা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত রেলপথ ছাড়বেন না তারা। আউটসোর্সিং বাতিলের দাবিতে তারা এর আগেও অনেক কর্মসূচি পালন করেছেন।

ঢাকা রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক মাসুদ সারওয়ার জানান, শ্রমিকদের আন্দোলনের কারণে সকাল ১০টার পর কমলাপুর থেকে কোনো ট্রেন ছাড়া সম্ভব হয়নি।


সর্বশেষ - জাতীয় সংবাদ