1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ছাত্রলীগের পর এবার মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৭ জুলাই, ২০২৩

বাংলাদেশ ছাত্রলীগের পর এবার আওয়ামী লীগের সহযোগী সংগঠন বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ ও বাংলাদেশ যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

মহিলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি 

সম্মেলনের প্রায় আট মাস পর রোববার (১৬ জুলাই) রাতে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন দেন।

২০২২ সালের ২৬ নভেম্বর আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন মহিলা আওয়ামী লীগের সর্বশেষ ষষ্ঠ জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের মধ্য দিয়ে সংগঠনের সভাপতি নির্বাচিত হন মেহের আফরোজ চুমকি এমপি এবং সাধারণ সম্পাদক নির্বাচিত হন শবনম জাহান শিলা এমপি।

পূর্ণাঙ্গ কমিটিতে আগের কমিটি থেকে তেমন বড় ধরনের কোনো পরিবর্তন আনা হয়নি। কমিটির আকারও রয়েছে গত কমিটির মতোই। কয়েকটি পদ শূন্য রেখে ১৭১ সদস্যের এই পূর্ণাঙ্গ কমিটিতে ২৪ জন সহ-সভাপতি, ৮ জন যুগ্ম-সাধারণ সম্পাদক এবং ৮ জন সাংগঠনিক সম্পাদক রয়েছেন। এছাড়া ২৩ জন সম্পাদকমণ্ডলীর সদস্য এবং ১০৬ জন সদস্যও রয়েছেন। উপদেষ্টা কমিটির ১৭ জনের মধ্যে ১৪ জনের নাম ঘোষণা করা হয়েছে।

পূর্ণাঙ্গ কমিটিতে সহ-সভাপতি হয়েছেন- শিরীন নাঈম পুনম, নাসিমা ফেরদৌস, ইয়াসমিন হোসেন, আসমা জেরিন ঝুমু, অ্যাডভোকেট আনোয়ারা শাজাহান, রোকেয়া বেগম, ফারহানা ডলি, আজিজা খানম কেয়া, জান্নাতুল বাকিয়া, বনশ্রী বিশ্বাস স্মৃতিকনা, কামরুন্নেসা মান্নান, আলেয়া পারভীন রঞ্জু, খাদিজা শেফালী, শিখা চক্রবর্তী, ফরিদা রেজা, আফরোজা হাসমত, কোহিনুর বেগম, ডা. মির্জা নাহিদা হোসেন বন্যা, দিলরুবা জামান শেলী, সোহেলা পারভীন রানু, নাজমা হোসেন, অ্যাডভোকেট মোর্শেদা লিপি ও তাহমিনা খাতুন শিলু। আরেকজন সহ-সভাপতির পদ শূন্য রাখা হয়েছে।

আটজন যুগ্ম-সাধারণ সম্পাদক হলেন- শিরীন রোকসানা, মিনা মালেক, সুলতানা রাজিয়া পান্না, আনার কলি পুতুল, রোজিনা নাসরিন রোজি, নাসরিন সুলতানা, নীলিমা আক্তার লিলি ও নারগিস রহমান।

আটজন সাংগঠনিক সম্পাদক হলেন- ঝর্ণা বাড়ৈ, সোহাইলা আফসানা ইকো, আদিবা আঞ্জুম মিতা, রাজিয়া মোস্তফা, মরিয়ম বিন্তে খেয়া, লিপি বেগম, সামসুন্নাহার রত্না ও দিপীকা সমাদ্দার।

যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটি

সম্মেলনের প্রায় সাত মাস পর রোববার (১৬ জুলাই) আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার নির্দেশক্রমে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুব মহিলা লীগের পূর্ণাঙ্গ কমিটির অনুমোদন করেন।

এতে জায়গা পেয়েছেন মোট ১৬৩ জন। এরমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম সংগঠনের সবশেষ সম্মেলনের দিনে ঘোষণা করা হয়েছিল।

কমিটিতে ২১ জনকে সহ-সভাপতি করা হয়েছে। তারা হলেন- জেসমিন শামীমা নিঝুম, শারমিন জাহান মেরী, শামীমা চৌধুরী বিথী, অ্যাড. খোদেজা নাছরীন এমপি, আশরাফুন্নেছা পারুল, সেলিনা রহমান, সৈয়দা মোনালিসা, নাদিরা পারভীন লাকী, শামীমা আক্তার দোলা, সালমা ভূইয়া চায়না, সীমা ইসলাম, জাকিয়া সৃজনী শিউলী, শাহানাজ আক্তার রুনা, রাশেদা পারভীন মনি, নাজমা বেগম রত্না, মির্জা রাফিয়া আক্তার, বীণা চৌধুরী, মিতু আক্তার, মেহের নাজ আক্তার নাহিদা, শামীমা আরা নিগার।

কমিটিতে ৮ জনকে যুগ্ম-সাধারণ সম্পাদক করা হয়েছে। তারা হলেন- জেসমিন আক্তার নীপা, বিউটি কানিজ, রাবেয়া শহীদ, কামরুন্নাহার সুমী, তানিয়া সুলতানা হ্যাপী, তানিয়া হক শোভা, নিলুফা ইয়াসমিন সম্পা ও উছমিন আরা বেলী।

কমিটিতে সহ-সভাপতি পদে জায়গা পেয়েছেন ২১ জন। যুগ্ম সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ৮ জন করে, বিভিন্ন সম্পাদক পদে ৪১ জন এবং সদস্য পদে রাখা হয়েছে ৮২ জনকে।

ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি 

বৃহস্পতিবার (১৩ জুলাই) রাত সাড়ে ৯টার দিকে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে ৩০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় নির্বাহী সংসদের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে।

সভাপতি ও সাধারণ সম্পাদক ঘোষণার প্রায় ৭ মাস পর বাংলাদেশ ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হলো। রাতে এ কমিটি অনুমোদন দেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক।

কমিটিতে সহ-সভাপতি করা হয়েছে ৭১ জনকে। এর আগে ৬১ জন থাকলেও এবার কমিটির আকার অপরিবর্তিত রেখে ১০ জন বৃদ্ধি করা হয়েছে। এছাড়া কমিটিতে যুগ্ম-সাধারণ সম্পাদক ১১ জন এবং সাংগঠনিক সম্পাদক রয়েছেন ১১ জন।

কমিটিতে ১নং সহ-সভাপতি মনোনীত হয়েছেন রাকিবুল হাসান রাকিব, ১নং যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়েছে আব্দুল্লাহ হীল বারী এবং ১নং সাংগঠনিক সম্পাদক হয়েছেন আতিকা বিনতে হোসাইন। এছাড়াও পূর্ব-সিদ্ধান্ত অনুযায়ী ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের আকার অপরিবর্তিত রেখেই নতুন করে আটটি সম্পাদকীয় পদ বাড়ানো হয়েছে।

নতুন পদগুলোতে দায়িত্ব পেয়েছেন- অটিজম বিষয়ক সম্পাদক সৌরভ ঘোষ, মানবাধিকার বিষয়ক সম্পাদক হারুনুর রশীদ, মাদ্রাসা শিক্ষা বিষয়ক সম্পাদক জহিরুল ইসলাম, কারিগরি শিক্ষা বিষয়ক সম্পাদক রাকিভ সিরাজী, ছাত্রী ও নারী উন্নয়ন বিষয়ক সম্পাদক নোশিন শার্মিলী, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বিষয়ক সম্পাদক রাইসা নাসের, উদ্যোক্তা ও উদ্ভাবন বিষয়ক সম্পাদক শাহ আদন উজ্জামান, সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ক সম্পাদক ইমরান হোসেন সাগর।


সর্বশেষ - জাতীয় সংবাদ