1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মারুফাদের ‘চেঞ্জমেকার’ আখ্যা দিলেন সায়মা ওয়াজেদ পুতুল 

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৮ জুলাই, ২০২৩

ভারতকে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। হারমনপ্রীত করদের শক্তিশালী ব্যাটিং লাইন ধসিয়ে দিয়ে দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন টাইগ্রেস পেসার মারুফা আক্তার। যাকে ‘চেঞ্জমেকার’ হিসেবে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীরকন্যা সায়মা ওয়াজেদ পুতুল।

মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে রোববার (১৬ জুলাই) এক নতুন দিনের সূচনা করে নিগার সুলতানা জ্যোতিরা। নিজেদের ইতিহাসে প্রথমবার তারা ৫০ ওভারের ম্যাচে হারিয়েছে শক্তিশালী ভারতকে।

মাত্র ১৫৩ রানের টার্গেট দিয়েও ভারতের মতো শক্তিশালী ব্যাটিং লাইনআপের বিপক্ষে ৪০ রানের জয় তুলে নিয়েছিল লাল সবুজের প্রতিনিধিরা। মাত্র ১১৩ রানেই গুটিয়ে গিয়েছিল হারমনপ্রীত কররা। তাদের ব্যাটিং লাইন ধসিয়ে দিয়েছিলেন টাইগ্রেস পেসার মারুফা আক্তার। শুরুতে ব্রেকথ্রু এনে দেয়ার পর মাঝে দুই উইকেট নিয়ে দলের জন্য গড়ে দিয়েছিলেন জয়ের ভিত। ৭ ওভার বল করে ২৯ রান খরচায় ৪ উইকেট নিয়ে তিনি নির্বাচিত হয়েছিলেন ম্যাচসেরা।

মারুফার বিধ্বংসী সেই বোলিংয়ের প্রশংসা করে তার বোলিং অ্যাকশনের একটি ছবিসহ ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো একটি টুইট করে। টুইটে ওয়েবসাইটটি লেখে, ‘পেসার মারুফা আক্তারের দারুণ পারফরম্যান্সে ১১৩ রানে গুটিয়ে যায় ভারত। তাতে দলটির বিপক্ষে ওয়ানডেতে প্রথমবার জয় পেয়েছে বাংলাদেশ।’

ইএসপিএনের সে টুইট শেয়ার দিয়ে রিটুইটে প্রধানমন্ত্রীর কন্যা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার সদস্য ডাক্তার সায়মা ওয়াজেদ লেখেন, ‘কেউ একজন সম্প্রতি আমাকে জিজ্ঞেস করছিল, বাংলাদেশে নারীদের সুযোগ তৈরিতে বাস্তবিক কোনো পরিবর্তন এসেছে কি না? আপনার জন্য একটা ভালো উদাহরণ…আমরা নিজেরাই আমাদের চেঞ্জমেকার। আমরা জয়ের জন্যই খেলি।’

মারুফাকে নিয়ে এমন উদাহরণ দেয়ার অবশ্য একটা যৌক্তিকতাও আছে। নীলফামারীর সৈয়দপুরের এক দরিদ্র কৃষক পরিবারে জন্ম মারুফার। কিছুদিন আগেও জমিকে চাষ উপযোগী করতে বাবার সঙ্গে মারুফাকে কাদায় মাখামাখি হয়ে মই টানতে দেখা গেছে। যা ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও। সেই মারুফা এখন বল হাতে মাতাচ্ছেন মিরপুরের মাঠ। ক্রিকেট স্বপ্নকে পুঁজি করে বিশ্ব দরবারে নিজেকে আবিষ্কার করেছেন এক ভিন্ন রূপে। যার সফলতা নজর কেড়েছে প্রধানমন্ত্রী কন্যারও।


সর্বশেষ - জাতীয় সংবাদ