1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

এক নজরে ১৮ জুলাই সারাদেশে বিএনপির পদযাত্রায় সহিংসতা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৯ জুলাই, ২০২৩

বিএনপির নিহত- ১ জন (ময়মনসিংহে হিটস্ট্রোকে) এবং ১ যুবদল কর্মী (লক্ষীপুর, বিএনপির দাবী) মোট আহত ৩ শতাধিক।

ভাংচুর ও আগুন- সারাদেশে ১৫ টি মোটর সাইকেল ও ১টি বাই সাইকেল, ২টি অটোরিক্সা, ১টি বাস ভাংচুর করে বিএনপির নেতাকর্মীরা।

• দুপুর ১২টার দিকে ঢাকার মিরপুরে সরকারি বাঙলা কলেজের সামনে বিএনপির পদযাত্রা থেকে বিএনপির কিছু নেতাকর্মীরা কলেজ গেটে ভাঙচুর করে ও সেখানে থাকা ২টি মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেয় ও একটি সাইকেল ভাংচুর করে।

• দুপুর ১টার দিকে বগুড়ায় পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। বিএনপি এই সংঘর্ষ বাধায়। এতে পুলিশ পরিদর্শক তারিকুল ইসলামসহ ১০ জন আহত হন। বিএনপির ২৫ জন আহত হয়।

• খাগড়াছড়িতে আওয়ামী লীগ-বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি ঘিরে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিএনপির কর্মীরা খাগড়াছড়ি পৌর ভবনের একাধিক কাচ ভাঙচুর করে। এসময় পৌরসভার সামনে থেকে প্রায় ১২টি মোটরসাইকেল ভাঙচুর ও একটি মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়। ইটপাটকেল মেরে বিএনপি অফিস ভাঙচুর করা হয়। জেলা আ.লীগের কার্যালয়ের সামনে একটি শান্তি পরিবহনের কাচ ভেঙ্গে দেওয়া হয়। পুলিশ ও আমর্ড পুলিশের ৪ সদস্য হাসপাতালে ভর্তি হয়েছেন। এই ঘটনায় বিএনপির ২৩ জন ও আ.লীগের ১৭ জন নেতাকর্মী হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। জেলা আ.লীগের উপদপ্তর সম্পাদক নুরুল আজমসহ ৭/৮জন নেতাকর্মী হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া পুলিশ ও আমর্ড পুলিশের ৪ সদস্য হাসপাতালে ভর্তি হয়েছেন।

• আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে রাজবাড়ীতে বিএনপির পদযাত্রায় জেলা বিএনপির সাবেক সভাপতি, সাবেক এমপি আলী নেওয়াজ মাহমুদ খৈয়ম গ্রুপ ও আসালাম-হারুন গ্রুপ-এই দুই গ্রুপের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া, হামলা, ভাঙচুর ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয়পক্ষের কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। মঙ্গলবার (১৮ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে জেলা শহরের আজাদী ময়দান ও প্রেসক্লাবের সামনের প্রধান সড়কে এ ঘটনা ঘটে।

• ময়মনসিংহে এক দফা দাবিতে পদযাত্রা কর্মসূচি চলাকালে অতিরিক্ত তাপদাহে হিটস্ট্রোকে দক্ষিণ জেলা যুবদলের সহ-গণশিক্ষা বিষয়ক সম্পাদক মো. রুহুল আমীন সরকারের (৪০) মৃত্যু হয়েছে। দুপুর ২টার দিকে ময়মনসিংহ নগরীর চরপাপড়া এলাকায় এ ঘটনা ঘটে। রুহুল আমীন জেলা সদর উপজেলার পরাণগঞ্জ ইউনিয়ন পরিষদের ১ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য ছিলেন।

• ফেনীতে বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ হয়েছে। বিকেল ৪টার দিকে বিএনপির পদযাত্রা শেষে শহরের ইসলামপুর রোডে সংঘর্ষে বিএনপির ৫০জন আহত হয়।

• লক্ষ্মীপুরে বিএনপির পদযাত্রা কর্মসূচি চলার সময় আওয়ামী লীগ এবং বিএনপি ও এর বিভিন্ন সহযোগী সংগঠনের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে সজীব (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। স্থানীয় বিএনপির দাবি, তিনি যুবদলের কর্মী। আওয়ামী লীগের কর্মীরা তাকে কুপিয়ে হত্যা করেছে। বিএনপির ৩০ জন আহত হয়। ২টি অটোরিক্সা ও ১ দোকনদার ও পথচারীসহ ৫জন আহত হয়। সদর থানার ওসি মোসলেহ উদ্দিন, সদর সার্কেল সোহেল রানাসহ পুলিশের ১০ জন আহত হন।

• কিশোরগঞ্জে পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। এতে বিএনপির গুলিবিদ্ধসহ আহত নেতাকর্মীরা হলেন-জেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক তারিকুজ্জামান পার্নেল, জেলা যুবদলের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাসুদ সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আলী মোস্তফা তাজবির, পল্লী ও সমবায় বিষয়ক সম্পাদক শাহরিয়ার মুসা তানহা, নিকলী উপজেলা যুবদলের আহ্বায়ক আব্দুল মান্নান, হোসেনপুর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক শওকত হোসেন, ও সদস্য সচিব আল আমিন ভূইয়াসহ ২৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

• পিরোজপুরে বিএনপির পদযাত্রায় পুলিশরে সাথে ধাওয়া-পাল্টা ধাওয়া, ইট পাটকেল নিক্ষেপে পদযাত্রা পণ্ড হয়। এ সময় বিএনপির ছোরা ইটের আঘাতে সদর থানার ওসিসহ ৯ পুলিশ সদস্য ও সময় টিভির ক্যামেরাম্যান আহত হয়েছেন। এছাড়া পুলিশের লাঠির আঘাতে বিএনপির ২০ জন নেতাকর্মী আহত হয়েছে

• জয়পুরহাট শহরের পাঁচুর মোড়ে বিএনপির নেতাকর্মীদের হামলায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান খোরশেদ আলম সৈকতসহ ১২ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে গুরুতর অবস্থায় জয়পুরহাট সরকারি কলেজ শাখা ছাত্রলীগ নেতা ইফাতকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

• বিএনপির নেতাকর্মীরা সংঘর্ষ বাধালে মোট ২৫ জন আহত হন।

(তথ্য সূত্র-দৈনিক কালের কন্ঠ, দৈনিক কালবেলা, দৈনিক সমকাল, বাংলানিউজ২৪ডটকম, দৈনিক দেশ রূপান্তর)


সর্বশেষ - জাতীয় সংবাদ