1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মার্কিন নৌবাহিনীর প্রথম নারী প্রধান এডমিরাল লিসা ফ্রঞ্চেটি

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২২ জুলাই, ২০২৩

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রথম একজন নারীকে দেশটির নৌবাহিনীর প্রধান হিসেবে মনোনিত করেছেন। এডমিরাল লিসা ফ্রঞ্চেটি এর আগে নৌ বাহিনীর ষষ্ট বহরের প্রধান এবং দক্ষিণ কোরিয়ায় মার্কিন নৌবাহিনীর প্রধানের দায়িত্ব করেছেন। এ ছাড়া তিনি একটি বিমানবাহী জাহাজেরও স্ট্রাইক কমান্ডারের দায়িত্ব পালন করেছেন। পেন্টগন সূত্র এ খবর জানিয়েছে।

প্রেসিডেন্ট বাইডেনের এ মনোনয়ন অবশ্যই সিনেটে অনুমোদিত হতে হবে। সামরিক গর্ভপাত নীতির প্রতিবাদে সম্প্রতি একজন আনি প্রণেতা সিনেটে সামরিক নেতৃত্বের মনোনয়ন অনুমোদন বাধাদানের চেষ্টা করছেন।

সিনেটে নৌ বাহিনীর প্রধান হিসেবে লিসা ফ্রঞ্চেটির মনোনয়ন অনুমোদিত হলে তিনি হবেন যুক্তরাষ্ট্রের প্রথম কোন নারী নৌাবাহিনী প্রধান। এভাবে তিনি সিনিয়র সামরিক কর্মকর্তাদের এলিট গ্রুপের অন্তর্ভুক্ত হবেন যারা মিলে জয়েন্ট চীফস অব স্টাফ গঠন করেন।

৩৮ বছর ধরে মার্কিন নেভিতে কর্মরত লিসা ফ্রঞ্চেটি হলেন যুক্তরাষ্ট্রের চার তারকা এডিমরাল পদমর্যাদা লাভকারী দ্বিতীয় নারী। বাইডেন তার ভূয়সি প্রশংসা করে বলেছেন ‘ অভিযান পরিচালনা ও নীতি নির্ধারণী’ ক্ষেত্রে তার ‘ব্যাপক অভিজ্ঞতা’ রয়েছে। এবং তার নিয়োগ অনুমোদিত হলে তিনি ‘ফের ইতিহাস সৃষ্টি করবেন’।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, এডমিরাল ফ্রঞ্চেটিকে প্রথমে প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন পছন্দ করেননি। তার পরিবর্তে তিনি নৌবাহিনীর পরবর্তী প্রধান হিসেবে টপগান গ্রাজুয়েট স্যামুয়েল পাপারোকে সুপারিশ করেন। বাইডেন এমমিরাল পাপারোকেও পদোন্নতি প্রদান করেছেন। তিনি তাকে প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মার্কিন সামরিক বাহিনীর প্রধান মনোনয়ন করেছেন।

মার্কিন উপকুল রক্ষী বাহিনীর বর্তমান প্রধানও একজন নারী। তিনি এডমিরাল লিন্ডা ফাগান। তবে এ বাহিনী প্রতিরক্ষা বাহিনী নয়, আভ্যন্তরীন নিরাপত্তা বাহিনীর অধীন।


সর্বশেষ - জাতীয় সংবাদ