1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাউটার কেনার আগে যা জানা জরুরি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২ আগস্ট, ২০২৩

বাসা বা অফিসে সবার এক সঙ্গে ইন্টারনেট ব্যবহারের জন্য দরকার একটা ভালো মানের রাউটার। কেননা এই রাউটারের মানের ওপর অনেকটাই নির্ভর করে ইন্টারনেটের গতিবিধি। তাই ইন্টারনেট-সংযোগের অন্যতম প্রধান এই উপকরণ কিনতে কিছু বিষয় অবশ্যই জানা প্রয়োজন।

ইন্টারনেট সংযোগ নেয়ার আগে আমরা সাধারণত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের কাছ থেকে পরামর্শ নিয়ে থাকি কোন ধরনের রাউটার কিনবো। তাদের পরামর্শ নিয়েই আমরা বাসাবাড়ি বা অফিসের জন্য রাউটার কিনে থাকি। পরামর্শ নেয়া ভালো তবে নিজে যা ব্যবহার করবেন সে বিষয়ে স্পষ্ট ধারণা থাকলে কোনো কিছু কিনে আপনাকে ঠকতে হবে না। আসুন জেনে নেয়া যাক রাউটার কেনার আগে কোন বিষয়গুলো জানা জরুরি।

যা জানতে হবে

সবার আগে জানতে হবে আপনার বাসা অফিসে ইন্টারনেটের গতির প্রয়োজনীয়তা এবং কতটুকু স্থানজুড়ে ব্যবহার হবে। রাউটারটি বাসায় ব্যবহৃত আইপিএসের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি না তা জানতে হবে। পাশাপাশি খোঁজ নিতে হবে রাউটারে মাল্টি-কোর প্রসেসর এবং কমপক্ষে ১২৮ এমবি র‍্যাম আছে কি না।

সিঙ্গেল ব্যান্ড রাউটার না কিনে ডুয়েল বা তার বেশি ব্যান্ডের রাউটার কেনাই ভালো। রাউটারটির স্মার্টফোন অ্যাপ থাকার বিষয়টি নিশ্চিত হয়ে নিলে অনেক ভালো সুবিধা পাওয়া যাবে। রাউটারের ইউএসবি পোর্ট, বিশেষ করে ইউএসবি ৩.০ বিষয়ে নিশ্চিত হতে হবে।

স্মার্ট হোম ইন্টিগ্রেশনের জন্য রাউটারটি উপযুক্ত কি না, তা দেখে নিতে হবে। মেশ ওয়াই-ফাই সাপোর্ট করে এমন রাউটার কিনুন। রাউটারে ভিপিএন, অ্যান্টিভাইরাস, ফায়ারওয়ালসহ অন্যান্য অ্যাডভান্সড ফিচার আছে কি না এটা দেখে নেয়া উচিত।

যে রাউটার কিনতে চাইছেন, সেটির স্পিড অনলাইনে যাচাই করে নিতে হবে। কেননা কেনার পর তা পরিবর্তন করার অপশন থাকে না। এছাড়া ইউটিউব বা গুগলে সার্চ করেও রাউটারের মান সম্পর্কে একটা ধারণা নেয়া যেতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ