1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রফতানি আয়ে সুবাতাস: অর্থবছরের প্রথম মাসেই উল্লম্ফন

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩ আগস্ট, ২০২৩

বিশ্ব অর্থনৈতিক মন্দার মধ্যেও নতুন অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে বাংলাদেশের তৈরি পণ্য বিশ্ববাজারে রফতানিতে উল্লম্ফন দেখা দিয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের প্রথম মাসে আগের বছরের তুলনায় ১৫ দশমিক ২৬ শতাংশ বেশি রফতানি আয় করেছে। পাশাপাশি চলতি বছরের জুলাই মাসে সরকার যে লক্ষ্যমাত্রা নিয়েছিল, তা পূরণ করেও ২ দশমকি ৫০ শতাংশ প্রবৃদ্ধি করেছে।

বুধবার (২ আগস্ট) রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রকাশিত প্রতিবেদনে এমন চিত্র উঠে এসেছে।

ইপিবির তথ্যমতে, চলতি বছরের জুলাই মাসে ৪৫৯ কোটি ২৯ লাখ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশের তৈরি পণ্য বিশ্ববাজারে রফতানি হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের জুলাই মাসে রফতানি হয়েছিল ৩৯৮ কোটি ৪৮ লাখ ডলার সমপরিমাণ পণ্য। অর্থাৎ গত বছরের তুলনায় ৬০ কোটি ৮১ লাখ ডলার পরিমাণ আয় বেড়েছে, যা শতাংশের হিসাবে বেড়েছে ১৫ দশমিক ২৬ শতাংশ।

সাধারণত বাংলাদেশ বিশ্ববাজারে ২৬ ধরনের পণ্য রফতানি করে। এর মধ্যে ১৭টি খাতের রফতানি বেড়েছে। এই ১৭ খাতের মধ্যে যথারীতি রফতানি সবচেয়ে বেশি হয়েছে পোশাক খাত থেকে।

চলতি অর্থবছরে ৬২ বিলিয়ন ডলার পরিমাণ পণ্য বিশ্ববাজারে রফতানি করার টার্গেট নিয়েছে সরকার। তাতে প্রবৃদ্ধি ধরা হয়েছে ১১ দশমকি ৫৯ শতাংশ। তার মধ্যে একক মাস হিসেবে জুলাই মাসে সরকারের রফতানি আয়ের লক্ষ্যমাত্রা ছিল ৪ বিলিয়ন বা ৪৪৮ কোটি ১০ লাখ ডলার পরিমাণ পণ্য। আর সরকারের রফতানি আয় হয়েছে ৪৫৯ কোটি ২০ লাখ ডলার পণ্য।

অর্থাৎ লক্ষ্যমাত্রার চেয়ে ১১ কোটি ১৯ লাখ ২০ হাজার মার্কিন ডলার বেড়েছে, যা শতাংশের হিসাবে বেড়েছে ২ দশমিক ৫০ শতাংশ। ২০২২-২৩ অর্থবছরে পণ্য রফতানি থেকে আয় হয়েছে ৫ হাজার ৫৫৬ কোটি ডলার। প্রবৃদ্ধি হয়েছিল ৬ দশমিক ৬৭ শতাংশ।

ইপিবির তথ্য অনুযায়ী, জুলাই মাসে রফতানি আয় সবচেয়ে বেশি হয়েছে তৈরি পোশাক থেকে। এ খাতে রফতানি প্রবৃদ্ধি হয়েছে ১৭ দশমিক ৪৩ শতাংশ। অর্থাৎ মোট রফতানি হয়েছে ৩৯৫ কোটি ৩৭ লাখ ডলারের পোশাক পণ্য।

এর মধ্যে নিট পোশাক রফতানি হয়েছে ২২৬ কোটি ৬৪ লাখ ডলারের (প্রবৃদ্ধি ২২ দশমিক ২৪ শতাংশ) এবং ওভেন পোশাক বিদেশে গেছে ১৬৮ কোটি ৭২ লাখ ডলারের (প্রবৃদ্ধি ১১ দশমিক ৫৪ শতাংশ)।

শুধু জুলাই মাসে তৈরি পোশাক রফতানির লক্ষ‌্যমাত্রা ছিল ৩ দশমিক ৭৮ বি‌লিয়ন ডলার আর অর্জন হয়েছে ৩ দশমিক ৯৫ বি‌লিয়ন ডলার লক্ষ‌্যমাত্রার তুলনায় (+)৪ দশমিক ৬৫ শতাংশ এগিয়ে রয়েছে। তবে গত জুন মাসের তুলনায় সদ‌্য সমাপ্ত জুলাই মাসে প্রায় ৪০০ মি‌লিয়ন ডলার কম পোশাক রফতানি হয়েছে।

চল‌তি নতুন ২০২৩-২৪ অর্থবছরে পোশাক রফতানি লক্ষ্যমাত্রা ৫২ দশমিক ২৭ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে বা প্রবৃদ্ধি ১১ দশমিক ২৪।


সর্বশেষ - জাতীয় সংবাদ