1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পেট্রাপোল সীমান্তে যাত্রী ইমিগ্রেশনে চালু হলো ‘যাত্রী সুবিধা’ অ্যাপ

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩

সড়ক পথে পেট্রাপোল সীমান্তে ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের জন্য এতোদিন ঝড়-বৃষ্টি ও রোদের মধ্যে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে থাকতে হতো যাত্রীদের। সরকারি এই নিয়মের কাজ শেষ করতে অধৈর্য হয়ে পড়তেন অনেকে। সেই অপেক্ষার দিন এবার শেষ হলো। বৃহস্পতিবার (০৩ আগস্ট) থেকে পেট্রাপোল সীমান্তে চালু হলো নতুন অ্যাপ।

‘যাত্রী সুবিধা’ নামের এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা এক সপ্তাহ আগে থেকেই তাদের স্লট বুকিং করতে পারবেন। আপাতত ১২টি স্লট চালু করা হয়েছে। এক একটি স্লটে ১০০ জন করে যাত্রী বুকিং করতে পারবেন। এই অ্যাপের মাধ্যমে স্লট বুকিং করলে যাত্রীকে পেট্রাপোল সীমান্তের ইমিগ্রেশন সেন্টারে ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের জন্য নির্দিষ্ট সময় দিয়ে দেওয়া হবে। সেই সময় অনুযায়ী যাত্রী ইমিগ্রেশন হাউজে হাজির হয়ে ওটিপি নম্বর দেখালেই তার ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের কাজ হয়ে যাবে।

ওয়েবসাইটের মাধ্যমে বিনামূল্যে এই টাইম স্লট বুক করে পেট্রাপোল সীমান্তে আসা যাত্রীদের জন্য আলাদা লাইনের ব্যবস্থা থাকবে। নির্ধারিত সময়ে লাইনে দাঁড়ালে দ্রুততার সঙ্গে তাদের ইমিগ্রেশন সংক্রান্ত কাজ সম্পন্ন হয়ে যাবে বলে পেট্রাপোল স্থলবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে।

এতোদিন ইমিগ্রেশন ক্লিয়ারেন্সের যে কাজ সমাধা করতে যাত্রীদেরকে দীর্ঘ সময় ধরে ইমিগ্রেশন অফিসে অপেক্ষা করতে হতো, নতুন এই অ্যাপ চালু হওয়ার ফলে তা আর করতে হবে না। ফলে সময় সাশ্রয় হবে। নতুন এই ব্যবস্থা চালু হওয়ায় খুশি যাত্রীরা।

যেসব যাত্রী স্লট বুকিং না করে এই সীমান্তে আসবেন, তাদের টাইম স্লট বুকিং করে দেওয়ার জন্য সীমান্তে একটি সহায়তা কেন্দ্র চালু করা হয়েছে। চাহিদা অনুযায়ী আগামী দিনে টাইম স্লটের সংখ্যা বাড়ানো হবে বলে পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটি জানিয়েছে।

ফিতা কেটে অ্যাপটির উদ্বোধন করেন ল্যান্ডফোর্ট অথরিটি অব ইন্ডিয়ার চেয়ারম্যান আদিত্য মিশ্র। সঙ্গে ছিলেন ম্যানেজার কমলেশ সাইনি। এদিন কমলেশবাবু বলেন, ‘আজ থেকে ওয়েবসাইটের মাধ্যমে ইমিগ্রেশনের স্লট বুক করা যাবে। যাত্রীদের যাতায়াতের সুবিধার জন্য এই ব্যবস্থা চালু করা হয়েছে।’


সর্বশেষ - জাতীয় সংবাদ