1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নারী ফুটবলারদের মাথা উঁচু করে বাঁচার অধিকার নিশ্চিত করুন

মঞ্জুরুল হক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৪ আগস্ট, ২০২৩

খুলনার প্রত্যন্ত অঞ্চলের সরকার আয়োজিত সরকার প্রধানের মায়ের নামের টুর্নামেন্টের নারী ফুটবলার মঙ্গলী বাগচীকে মেরে মাথা ফাটিয়ে দিয়েছে ‘তৌহিদী জনতা’। আরও তিনজনকে মেরেছে। আটকে রেখে চাইনিজ কুড়ুল দিয়ে কেটে ফেলার হুমকিও দিয়েছে। মঙ্গলী বাগচী এখনো হাসপাতালে কাতরাচ্ছে। খবরটা পুরনো হয়েছে। আরও পুরোনো খবর-ময়মনসিংহ-নেত্রকোণায় একাধিকবার নারী ফুটবলারদের মেরেছে ওই ‘তৌহিদী জনতা’। এরা কারা? সকলেই জানেন। প্রশাসনের টপ টু বটম সব জানে। এরা ‘ইসলামের রক্ষক’। যে ইসলামকে রক্ষা এবং তার জশনে-জৌলুস বাড়ানোর মহান দায়িত্ব পালন করেন স্বয়ং প্রধানমন্ত্রী।

এবার হিপোক্র্যাসির ধরনগুলো দেখা যাক, নারী ফুটবলাররা কোনো টুর্নামেন্ট জিতলে নারী-পুরুষ নির্বিশেষে আমরা উল্লাসে ধেই ধেই করে নাচতে থাকি! পত্রিকার পাতাজুড়ে বাহারী সচিত্র প্রতিবেদন। বাফুফের এনাম ঘোষণা। ছাদ-খোলা বাসের জন্য হা-পিত্যেশ। উপহারের ডালি নিয়ে কর্মকর্তাদের দাঁত ক্যালানো মুখচ্ছবি। কিন্তু মঙ্গলী বাগচী বা জুঁই মণ্ডল মার খেয়ে আহত হলে আমরা কী করি? সংযত শব্দে খবর লিখি, ‘কেউ ছাড় পাবে না’ বলে বকোয়াজি করি, ‘সুষ্ঠু বিচার চাই’ বলে ন্যাকামো করি, পুলিশ সদাশয় হয়ে জানায়, ‘অভিযুক্ত গ্রেফতার হয়েছে’। আমরা ওই ফাইল ক্লোজড করি। আর কিছু করি কি? সরকার কঠোর পদক্ষেপ নেয়? বাফুফে সিরিয়াসলি নেয়? সমাজের নৃপতিগণ কোনো দিকনির্দেশনা দেন? পুরুষদের বাকি খেলোয়াড়রা সংক্ষুব্ধ হন? এর বিচার না হওয়া অবধি কোনো পুরুষদের ম্যাচ বন্ধ থাকে? এই সবগুলো প্রশ্নে একটিই উত্তর, না। স্রেফ না।

এবার একটু অপ্রিয় বচন: [১] আপনি যখন মরক্কোর নারী ফুটবলারের শরীরের সকল ভাঁজ-রেখা উদোম, অথচ মাথায় হিজাব দেখেন, তখন মারহাবা বলে ওঠেন। আপনার অকুণ্ঠ সমর্থন তাতে, মঙ্গলী বাগচীর আহত হওয়ার পেছনে আপনারও দায় আছে। [২] নারী ফুটবল দল সাফে ভালো করলো, এশিয়া কাপে খুব ভালো করলো। মেয়েরা তাদের কোচ ছোটনকে কাঁধে করে ফ্ল্যাগমার্চ করলো। সেই ছোটন কদিনের মাথায় পদত্যগে বাধ্য হলো। ছোট্ট করে একটা খবর ছাপা হওয়া ছাড়া সারা দেশে কোনো তোড়পাড় হলো না। অথচ বিসিবি এবং বাফুফে প্রধানের ‘গত রাতে ঘুম ভালো হয়নি’ খবর পেলেই জাতি ভীষণ চিন্তায় পড়ে যায়, মঙ্গলী বাগচীর আহত হওয়ার পেছনে আপনাদেরও দায় আছে। [৩] ‘তৌহিদী জনতার’ শীর্ষ নেতাগণ চরম হিপোক্র্যাট। তারা ‘ইসলামবিরুদ্ধ নারী নেতৃত্ব’ মেনে নেয় বাটাম খাওয়ার ভয়ে এবং কোটি কোটি টাকার দান-খয়রাত পেয়ে। অথচ সেই তারাই নারী ফুটবলারদের ৯৮% মুসলিমের দেশে ‘বেআব্রু পোশাকে’ খেলতে দেবে না। খুব খেয়াল করার বিষয়, ভিকটিম মেয়েগুলোর প্রায় সকলে দরিদ্র এবং তথাকথিত ‘নিচু’ কাষ্টের।

আর এইসব কারণেই তারা ক্রমাগত মার খেয়েই যাচ্ছে, আমরা ফেসবুক-এ দু’চারটে স্ট্যাটাস প্রসব করছি, পরদিন কমোডে ফ্ল্যাশ করে নির্ভার হয়ে যাচ্ছি। সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের কাছে আর্গুমেন্টঃ হয় এই মেয়েদের নিরাপত্তা, মান-সম্মান, আত্মমর্যাদা, মাথা উঁচু করে বাঁচা নিশ্চিত করুন, নয়ত ‘বাংলাদেশে নারীদের সকল খেলাধুলা নিষিদ্ধ’ ঘোষণা করুন।

লেখক : মঞ্জুরুল হক – ফ্রিল্যান্স জার্নালিস্ট


সর্বশেষ - জাতীয় সংবাদ