1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আয়-ব্যয়ের হিসাব দেয়নি অর্ধেক দল: নির্বাচন কমিশন

নির্বাচন ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৯ আগস্ট, ২০২৩

এবারও রাজনৈতিক দলগুলোর বার্ষিক অডিট রিপোর্ট বা আয়-ব্যয়ের হিসাব প্রকাশ করবে না নির্বাচন কমিশন (ইসি)। যদিও নিবন্ধিত রাজনৈতিক দলগুলো এক যুগের বেশি সময় ধরে আয়-ব্যয়ের হিসাব জমা দিয়ে আসছে। তবে কোনো পক্ষই তা বিস্তারিত জনসম্মুখে প্রকাশ করছে না। এবার নিবন্ধিত দলগুলোর মধ্যে অর্ধেকই নির্ধারিত সময়ে হিসাব বিবরণী জমা দেয়নি। ফলে এই দলগুলো সেপ্টেম্বর পর্যন্ত সময় পাবে। তবে প্রধান তিন দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টি আয়-ব্যয়ের হিসাব জমা দিয়েছে।

২০০৮ সালে নিবন্ধন প্রথা চালুর পর থেকে প্রতিবছরের ৩১ জুলাইয়ের মধ্যে আগের পঞ্জিকা বছরের (জানুয়ারি-ডিসেম্বর) স্বীকৃত চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্ম দিয়ে নিরীক্ষা করে দলগুলোর আর্থিক আয়-ব্যয় বিবরণী জমা নেয় ইসি। নির্বাচন কমিশনের কাছে দলগুলো প্রতিবেদন জমা দিয়ে শুধু আয়-ব্যয় ও স্থিতির সংখ্যাটুকু জানিয়ে দেয় গণমাধ্যমে। দলীয় ওয়েবসাইট বা ইসির ওয়েবসাইটে তা প্রকাশ করা হয় না।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জেপিসহ অন্তত ২০টি দল ৩১ জুলাইয়ের মধ্যে তাদের প্রতিবেদন দিয়েছে। বাকিরা আবেদন করেছে সময় বাড়ানোর জন্য। কোনোটি এক মাস, দেড়-দুই মাস সময়ও চেয়েছে। দলগুলোর আবেদন বিবেচনা করে সেপ্টেম্বর পর্যন্ত সময় দেওয়ার পক্ষে কমিশনে ফাইল উপস্থাপন করা হয়েছে।

সে ক্ষেত্রে প্রতিবেদন দিতে সময় বাড়বে বলে জানান অতিরিক্ত সচিব।

টানা তিন বছর অডিট রিপোর্ট জমা না দিলে নিবন্ধন বাতিলের এখতিয়ার রয়েছে ইসির। ২০২১ সাল পর্যন্ত প্রতিবছর সব দলই তাদের আয়-ব্যয়ের হিসাব জমা দিয়ে এসেছে। তাই চলতি বছর এ ধরনের ঝুঁকির মধ্যে এখনো কোনো দল নেই।

নির্বাচন কমিশনের তালিকা অনুযায়ী বর্তমানে দেশে ৪৭টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে।

২০২২ সালে প্রধান তিন দলের আয়-ব্যয়

আওয়ামী লীগ: ২০২২ সালে ক্ষমতাসীন দলটি ১০ কোটি ৭১ লাখ ৩৫ হাজার ৭৬৮ টাকা আয় দেখিয়েছে। আর ব্যয় দেখিয়েছে ৭ কোটি ৮৬ লাখ ৮৪ হাজার ৫৭৯ টাকা। তাতে উদ্বৃত্ত থেকেছে ২ কোটি ৮৪ লাখ ৫১ হাজার ১৮৯ টাকা।

বিএনপি: দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ইসি সচিবের কাছে আর্থিক আয়-ব্যয় বিবরণী জমা দিয়ে জানান, ২০২২ সালে বিএনপির আয় হয়েছে ৫ কোটি ৯২ লাখ ৪ হাজার ৬৩২ টাকা। আর ব্যয় হয়েছে ৩ কোটি ৮৮ লাখ ৩৩ হাজার ৮০৩ টাকা। উদ্বৃত্ত ২ কোটি ৩ লাখ ৭০ হাজার ৮২৯ টাকা।

জাতীয় পার্টি (জাপা): দলটির অতিরিক্ত মহাসচিব অ্যাডভোকেট রেজাউল ইসলাম ভূইয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসি সচিব মো. জাহাংগীর আলমের কাছে বার্ষিক আর্থিক হিসাব জমা দেয়। দলটির পক্ষ থেকে জানানো হয়, ২০২২ সালে তাদের আয় হয়েছে ২ কোটি ২৯ লাখ ১৪ হাজার ৯৬৮ টাকা। আর ব্যয় হয়েছে এক কোটি ২৮ লাখ ৩৭ হাজার ৫৪২ টাকা। ব্যাংকে স্থিতি আছে এক কোটি ৭ লাখ ৭৭ হাজার ৪২৬ টাকা।

এর আগে, ২০১৬ সালে ছয় নাগরিকের এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে রাজনৈতিক দলের আয়-ব্যয়ের হিসাব প্রকাশে ‘বাধা নেই’ বলে রায় দেন হাইকোর্ট। আদালত বলেন, যে কোনো ব্যক্তি কোনো নিবন্ধিত রাজনৈতিক দলের বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জানতে চাইলে নির্বাচন কমিশন দলের সম্মতি ছাড়াই তা প্রকাশ করতে পারবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ