1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

টেনশন মুক্তি হবে সর্বজনীন পেনশনে

অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩

অভূতপূর্ব বৈশ্বিক চ্যালেঞ্জের মধ্যেও নাগরিকদের আর্থিক নিরাপত্তা এবং স্থিতিশীলতা প্রদানের জন্য শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সরকার যে সর্বজনীন পেনশন প্রকল্প চালু করেছে তা নিঃসন্দেহে একটি অগ্রগামী উদ্যোগ হিসেবে বিবেচিত হচ্ছে। এই সাহসী পদক্ষেপ ইতোমধ্যেই আন্তর্জাতিক পরিমণ্ডলে মনোযোগ আকর্ষণ করেছে। কোভিড-১৯ অতিমারির দীর্ঘস্থায়ী প্রভাব এবং সাম্প্রতিক সময়ের রাশিয়া-ইউক্রেন যুদ্ধ দ্বারা সৃষ্ট বিশ্বব্যাপী অর্থনীতিক মন্দার পটভূমিতে এই ধরনের প্রকল্প প্রমাণ করে যে বর্তমান সরকার বাংলাদেশের নাগরিকদের কল্যাণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

কোভিড-১৯ অতিমারির চলমান পরিণতি এবং বিশ্বব্যাপী যে ভূ-রাজনৈতিক উত্তেজনা প্রতিনিয়ত চলছে তা নিঃসন্দেহে অর্থনীতিকে উলট-পালট করে দিয়েছে এবং প্রতিটি দেশের জনগণকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দিয়েছে। এই অস্থিরতার মধ্যেও বাংলাদেশ সরকার নাগরিকদের ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি দূরদর্শী পদক্ষেপ হাতে নিয়েছে যা সত্যিই প্রশংসার দাবিদার। সর্বজনীন পেনশন স্কিম হল জনগণের মঙ্গলের জন্য সরকারের অটল উৎসর্গের একটি দুর্দান্ত প্রদর্শন।

এই স্কিমের প্রাথমিক লক্ষ্য হল সকল নাগরিকের জন্য একটি নির্ভরযোগ্য নিরাপত্তা বেষ্টনী প্রদান করা, বিশেষ করে যারা চলমান বৈশ্বিক চ্যালেঞ্জের কারণে অসামঞ্জস্যপূর্ণভাবে প্রভাবিত হয়েছেন। এই অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি যে বিষয়টি নিশ্চিত করে তা হল আর্থ-সামাজিক অবস্থা নির্বিশেষে প্রত্যেক নাগরিক নিরাপত্তার অনুভূতি নিয়ে ভবিষ্যতের মুখোমুখি হতে পারবে। এই স্কিমটি এমন এক সময়ে চালু করা হয়েছে যখন অর্থনৈতিক অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে আর্থিক স্থিতিশীলতা এবং সামাজিক নিরাপত্তা জাল সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

নতুন প্রকল্কের অধীনে প্রকল্পে অংশগ্রহণকারী প্রত্যেক নাগরিক ৬০ বছর বয়সে পৌঁছানোর পরে নিজেদের প্রয়োজনীয় চাহিদা, চিকিৎসা ব্যয় এবং অন্যান্য প্রয়োজনীয়তাগুলি পূরণের জন্য নিয়মিত পেনশন পাবেন। এই কর্মসূচির মাধ্যমে জনগণের সারাজীবনের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলিকে স্বীকৃতি দেওয়া হয়েছে এবং ভবিষ্যতে তারা যেন অন্যের আর্থিক বোঝা না হয় তা নিশ্চিত করার চেষ্টা করা হয়েছে। নাগরিকদের আর্থিক স্থিতিশীলতা বজায় রাখার মাধ্যমে বাংলাদেশ বৈশ্বিক প্রতিকূলতার মধ্যে জনগণের মঙ্গলকে অগ্রাধিকার দিয়ে বিশ্বের জন্য একটি দৃষ্টান্ত স্থাপন করছে।

এই প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ থাকবে- এটিই স্বাভাবিক। তবে, বিদ্যমান চ্যালেঞ্জ সত্ত্বেও এই প্রকল্প বাস্তবায়নে সরকারের নিষ্ঠার স্বীকৃতি দেওয়া গুরুত্বপূর্ণ। অতিমারির অর্থনৈতিক পরিণতি প্রতিটি দেশের সম্পদের সংস্থানকে চাপে ফেলেছে এবং বিশ্বজুড়ে অর্থনীতির সহনশীলতার পরীক্ষা চলছে। তবুও, বাংলাদেশ সরকার অসাধারণ দূরদর্শিতা এবং পরিস্থিতির গুরুত্ব সম্পর্কে সূক্ষ্ম উপলব্ধি প্রদর্শন করার মাধ্যমে নাগরিকদের দীর্ঘমেয়াদী মঙ্গলকে অগ্রাধিকার দিতে সক্ষম হয়েছে।

মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত শ্রেণির জনগণসহ যারা সরকারি খাতে নিযুক্ত নন, বাংলাদেশের জনগোষ্ঠীর সেই অংশের অংশগুলির জন্য সর্বজনীন পেনশন স্কিম ইতিবাচক পরিবর্তনের একটি তরঙ্গের সূচনা করেছে- এ কথা নিশ্চিত ভাবেই বলা যায়। দেশের জনগোষ্ঠীর একটি অংশ যারা প্রায়শই আর্থিক সীমাবদ্ধতা এবং অনিশ্চয়তার সম্মুখীন হয় এই স্কিমটি সেই অংশের জন্য নিরাপত্তা এবং স্বস্তির একটি নতুন অনুভূতি প্রদান করেছে। করোনা অতিমারি এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার কারণে অনেক বেসরকারী সংস্থার কর্মী এবং মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত পরিবারের আয় কমেছে এবং তাদের উপর আর্থিক বোঝার চেপে বসেছে। ফলে, এই পেনশন স্কিম অবসর গ্রহণের সময় জনগণের জন্য আয়ের একটি নির্ভরযোগ্য উৎস হিসেবে পরিগণিত হবে যা অবসর-পরবর্তী আর্থিক স্থায়িত্ব সম্পর্কে জনগণের উদ্বেগ কমাতে সাহায্য করবে।

এটি জনগণকে আত্মবিশ্বাসের সাথে তাদের ভবিষ্যৎ পরিকল্পনা করার সক্ষমতা প্রদান করবে এবং তাদের প্রয়োজনীয় চাহিদা মেটাতে সক্ষম করবে। এই প্রকল্প স্বাস্থ্যসেবা পরিষেবাগুলিতে প্রবেশাধিকার নিশ্চিত করার মাধ্যমে জনগণকে বৃদ্ধ বয়সে শালীন জীবনযাত্রার মান বজায় রাখতে সাহায্য করবে যা দেশে আর্থিক বৈষম্য কমাতে এবং একটি আরও ন্যায়সঙ্গত সমাজ প্রতিষ্ঠায় উল্লেখযোগ্যভাবে অবদান রাখবে। এই প্রকল্পের মাধ্যমে অর্থনৈতিক স্তরে নির্বিশেষে নাগরিকদের উন্নতি নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতির উদাহরণ ফুটে উঠেছে।

সর্বজনীন পেনশন স্কিম সমাজের সবচেয়ে দুর্বল জনগোষ্ঠীর জীবনেও ইতিবাচক প্রভাব ফেলবে, যার মধ্যে রয়েছে বিদেশে কর্মরত প্রবাসী, বেতন ও কর্মসংস্থানহীন ব্যক্তি এবং চরম দরিদ্র মানুষ। এই স্কিমটি প্রবাসীদের সেই আশ্বাস প্রদান করবে যে তারা দেশে ফিরে আসার পরেও তাদের প্রচেষ্টাকে স্বীকৃতি দেওয়া হবে এবং পুরস্কৃত করা হবে। এই স্বীকৃতি তাদের কর্মস্পৃহাকে আরও শক্তিশালী করবে এবং সামগ্রিক সুস্থতা নিশ্চিত করতে অবদান রাখবে।

পেনশন স্কিম একইভাবে বেতনহীন (যেমন পরিচর্যাকারী বা অবৈতনিক কার্যক্রমে নিযুক্ত ব্যক্তি) ব্যক্তিরা সমাজে যে অবদান রাখছে তার স্বীকৃতি দিবে এবং আর্থিক অনিশ্চয়তার সময়ে তাদের একটি গুরুত্বপূর্ণ সুরক্ষা জাল প্রদান করবে। তাছাড়া, এই উদ্যোগটি চরম দরিদ্র জনগণকে, জন্য যারা দীর্ঘকাল ধরে অর্থনৈতিক সমস্যার সম্মুখীন হয়েছে, মৌলিক সংস্থান এবং পরিষেবাগুলিতে প্রবেশাধিকার (অ্যাক্সেস) নিশ্চিত করার মাধ্যমে দারিদ্র্যের চক্র থেকে বাঁচতে একটি লাইফলাইন সরবরাহ করবে।

এই প্রান্তিক গোষ্ঠীকে অগ্রাধিকার দিয়ে চালু করা সর্বজনীন পেনশন স্কিম শুধুমাত্র তাৎক্ষণিক আর্থিক উদ্বেগগুলিকে সমাধান করবে না, বরং অন্তর্ভুক্তি এবং সামাজিক সংহতির অনুভূতিকেও উৎসাহিত করবে, যার মাধ্যমে কাউকে পিছনে না রাখার সরকারের প্রতিশ্রুতি প্রতিফলিত হয়েছে।

সর্বজনীন পেনশন প্রকল্পের প্রবর্তন নিঃসন্দেহে নাগরিকদের কল্যাণ নিশ্চিত করার জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলেও সমালোচকরা এর বাস্তবায়নে অনুভূত তাড়াহুড়ো নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এটা স্বীকার করা গুরুত্বপূর্ণ যে পৃথিবীতে কোন সৃষ্টিই সমালোচনার ঊর্ধ্বে নয়। এমনকি রাষ্ট্রীয় ব্যবস্থায় কোন সিদ্ধান্তেরই সমালোচনা হবে না-এ বিষয়টি চিন্তা করা ঠিক নয় । বরং, এই ধরনের নীতি ট্রায়াল এবং এরর পদ্ধতির মাধ্যমে বিকশিত হবে এবং পরিপক্কতা লাভ করবে- এটিই স্বাভাবিক। কারণ এই ধরনের ব্যাপক পেনশন কার্যক্রম ব্যবস্থা বাস্তবায়নের সরকারের কোনো অভিজ্ঞতা ছিল না। সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের উদ্বেগগুলিকে মোকাবিলা করার মাধ্যমে এবং প্রাথমিক স্তরের বাস্তবায়ন থেকে শিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞানের ওপর নির্ভর করে নাগরিকের চাহিদা এবং বাস্তবতার সাথে আরও ভালোভাবে মানানসই করার মাধ্যমে এই সর্বজনীন পেনশন কার্যক্রমটি চলমান রাখবে এবং সাফল্যমন্ডিত করবে- এটি সকলের প্রত্যাশা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্ব বাংলাদেশে সর্বজনীন পেনশন প্রকল্প বাস্তবায়নে সহায়ক ভূমিকা পালন করেছে। তাঁর দূরদর্শী দৃষ্টিভঙ্গি এবং উদ্ভাবনী নীতি বাস্তবায়নের ক্ষমতা নাগরিকদের কল্যাণে তাঁর অটল অঙ্গীকার প্রদর্শন করেছে। বৈশ্বিক অনিশ্চয়তার মধ্যেও তাঁর নির্দেশনায় সরকার সকলের জন্য আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য একটি সাহসী পদক্ষেপ গ্রহণ করেছে। জনসংখ্যার জন্য দীর্ঘমেয়াদী সুবিধা প্রদানের বিশয়টি কল্পনা করার তাঁর সক্ষমতা এবং জনগণের সামাজিক চাহিদা মোকাবিলার জন্য তাঁর সংকল্প এই উচ্চাভিলাষী উদ্যোগকে ফলপ্রসূ করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। তাঁর নেতৃত্ব অন্তর্ভুক্তি এবং অগ্রগতির প্রতি দৃঢ় প্রত্যয় প্রদর্শনের মাধ্যমে সক্রিয় শাসনের জন্য একটি উল্লেখযোগ্য নজির স্থাপন করেছে।

বিশ্ব সম্প্রদায় এই প্রশংসনীয় উদ্যোগকে স্বাগত জানিয়েছে। আন্তর্জাতিক সংস্থা ও নেতৃবৃন্দ বৈশ্বিক অর্থনৈতিক মন্দা চলাকালীন সময়ে বাংলাদেশের নাগরিকদের কল্যাণে শেখ হাসিনার প্রতিশ্রুতির প্রশংসা করেছেন। বিশ্ব যখন অনিশ্চয়তা এবং মন্দা থেকে মুক্তি পাবার চেষ্টা করছে, ঠিক সেই সময় বাংলাদেশের এই সর্বজনীন পেনশন স্কিমটি দূরদর্শী শাসনের একটি অনুপ্রেরণামূলক উদাহরণ হিসেবে আবির্ভূত হয়েছে।

পরিশেষে, কোভিড-১৯ অতিমারি এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সৃষ্ট বিশ্ব মন্দার উত্তাল পটভূমির মধ্যে, বাংলাদেশে একটি সর্বজনীন পেনশন প্রকল্পের সূচনা আশার আলোকবর্তিকা হিসেবে জ্বলজ্বল করছে। এই উদ্যোগটির মাধ্যমে নাগরিকদের আর্থিক নিরাপত্তা এবং স্থিতিশীলতা প্রদানের সরকারের প্রচেষ্টার বিষয়টি ফুটে উঠেছে যা প্রমাণ করে যে প্রতিকূলতার মধ্যেও একটি জাতি তার জনগণের মঙ্গলকে অগ্রাধিকার দিতে পারে। বিশ্ব যখন এক অস্থির সময়ের চ্যালেঞ্জ মোকাবিলা করে চলেছে, তখন বাংলাদেশের অগ্রগতির চিন্তাভাবনা বিশ্ব মঞ্চে দূরদর্শী শাসনের জন্য একটি অসাধারণ নজির স্থাপন করেছে।

লেখক : অধ্যাপক ড. প্রণব কুমার পান্ডে – রাজশাহী বিশ্ববিদ্যালয়


সর্বশেষ - জাতীয় সংবাদ