1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গৃহস্থালি কাজ করবে রোবট!

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

গৃহস্থালি বা নিত্যদিনের ঘরের কাজ করে দেবে রোবট। বিষয়টি শুনতে অবাক লাগলেও অদূর ভবিষ্যতে এটিই হবে মানুষের নিত্যদিনের সঙ্গী। গৃহস্থালি কাজে সহায়তার জন্য হিউম্যানয়েড রোবট তৈরির লক্ষ্যে কাজ করছে স্যাংচুয়ারি এআইসহ প্রায় ডজনখানেক প্রতিষ্ঠান। তবে এ ধরনের রোবট কবে নাগাদ আসতে পারে সেটি না জানালেও, এটি আসতে যে খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না তার ইঙ্গিত দিয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলো।

এতে বলা হয়, ‘ফিনিক্স’ নামে একটি হিউম্যানয়েড রোবট তৈরিতে কাজ করছে ভ্যাঙ্কুয়েভার-ভিত্তিক প্রতিষ্ঠান স্যাংচুয়ারি এআই। তাদের দাবি, রোবটটি বুঝতে পারবে মানুষ কী চায়, কিভাবে বিশ্বে প্রতিনিয়ত নানা কাজ সম্পাদন হচ্ছে। এছাড়া রোবটটির মধ্যে মানুষের সব নির্দেশ মেনে কাজ করার মতো দক্ষতা থাকবে।

তবে ঠিক কবে নাগাদ রোবটকে ঘরের কাজ, যেমন- লন্ড্রি বা বাথরুম পরিষ্কার করার মতো কাজে ব্যবহার করা যাবে, সে বিষয়ে নির্দিষ্ট কোনো সময়সীমা জানাননি রোজ। কিন্তু এ খাতের সংশ্লিষ্টরা জানিয়েছেন, আগামী দশ বছরের মধ্যেই হয়তো রোবটকে গৃহস্থালি কাজে ব্যবহার করা সম্ভব হবে।

এই মুহূর্তে স্যাংচুয়ারি ছাড়াও বিশ্বের আরও ডজনখানেক প্রতিষ্ঠান এই প্রযুক্তি নিয়ে কাজ করছে। যুক্তরাজ্যে গৃহস্থালি কাজকর্ম সম্পাদনের উদ্দেশ্যে এআই এবং রোবটিকস খাতে বিনিয়োগ করছে ডাইসন। আর এই খাতে কাজ করছে ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলাও।

টেসলা অপটিমাস হিউম্যানয়েড রোবট নিয়ে কাজ করছে জানিয়ে মাস্ক বলেন, আগামী কয়েক বছরের মধ্যেই এ ধরনের রোবট বিক্রির জন্য বাজারে আনা হতে পারে।
 
তবে মাস্কের এই বক্তব্য বাস্তবে পরিণত হয় কিনা তা সময়ই বলে দেবে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অগ্রগতির ফলে হিউম্যানয়েড রোবটের বিকাশের সম্ভাবনা বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ