1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশে অস্ত্র ও সামরিক প্রযুক্তি রপ্তানিতে আগ্রহী জাপান

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২ অক্টোবর, ২০২২

বাংলাদেশের সমরাস্ত্রের বাজারে দীর্ঘদিন ধরে প্রভাব চীন ও রাশিয়ার। পরিস্থিতি পাল্টেছে, সমৃদ্ধির পথে এগিয়েছে বাংলাদেশ। তাই দিনকে দিন বাংলাদেশে সমরাস্ত্র বিক্রিতে আগ্রহ বাড়ছে বিশ্বব্যাপী। এরইমধ্যে প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্কের মতো সামরিক শক্তিধর রাষ্ট্রগুলো।

এই তালিকায় নতুন যুক্ত হতে চায় বাংলাদেশের অন্যতম বড় উন্নয়ন অংশীদার জাপান। বাংলাদেশের কাছে অস্ত্র এবং সামরিক প্রযুক্তি বিক্রি করতে মুখিয়ে আছে দেশটি।

দেশটির অস্ত্র তৈরির প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বাজার ধরতে আগ্রহী। বিশেষ করে বিমান বাহিনীর সরঞ্জাম বিক্রি করতে চায় বলে জানান ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

তিনি বলেন, জাপানি কোম্পানিগুলো অনেক আগ্রহের সঙ্গে তাদের প্রযুক্তি উপস্থাপন করছে, যাতে বাংলাদেশে সামরিক বাহিনী বিশেষ করে বিমান বাহিনী এসব সরঞ্জাম কেনে। বর্তমানে আমরা বিমান বাহিনীতে র‌্যাডার বিক্রিতে বেশি আগ্রহী। আমরা কৌশলগত অংশীদারিত্বের দিকে এগোচ্ছি। যদি প্রতিরক্ষা খাতে আমরা সহযোগিতা বাড়াতে পারি বিশেষ করে প্রযুক্তির দেয়া-নেয়া বাড়াতে পারি, তাহলে সেটা অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।

সামরিক খাত দুই দেশের জন্য নতুন সহযোগিতার ক্ষেত্র হতে পারে উল্লেখ করে এই রাষ্ট্রদূত আশা করেন, জাপানের আধুনিক ও টেকসই সামরিক অস্ত্র ও প্রযুক্তির বিষয়ে ইতিবাচক সাড়া দেবে বাংলাদেশ।

ইতো নাওকি বলেন, আমরা আশা করি, বাংলাদেশের সামরিক বাহিনী জাপানের প্রতিরক্ষা সরঞ্জামের বিষয়ে আগ্রহ দেখাবে। কারণ জাপানি সরঞ্জাম অত্যন্ত টেকসই ও উন্নত মানের।

এর আগে, গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে উন্নত প্রযুক্তির বিমান বিক্রির প্রস্তাব দেয়া হলেও আগ্রহ দেখায়নি ঢাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ