1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য চুরি

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১০ অক্টোবর, ২০২২

প্রায় ১০ লাখ ব্যবহারকারীকে তাদের লগইন তথ্য চুরির ব্যাপারে সতর্ক করেছে ফেসবুক। ভার্জের বরাতে জানা যায়, মেটা তার ব্যবহারকারীদের অ্যাপল ও গুগলের অ্যাপস্টোরে থাকা শতাধিক অ্যাপের বিষয়ে সতর্ক করেছে। যেগুলো মূলত লগইন তথ্য চুরির জন্য তৈরি। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়, চার শতাধিক অ্যাপ রয়েছে যেগুলো মূলত গেম, ফটো এডিটর এবং বিভিন্ন ইউটিলিটির ভান করে ব্যবহারকারীদের কাছে থেকে তাদের লগইন ক্রেডেনশিয়াল চুরি করে নিচ্ছে। এমনটাই জানা গেছে ব্লুমবার্গের সূত্র থেকে।

একটি পোস্টে ফেসবুক জানায়, এসব অ্যাপ বিভিন্ন কৌশলে ভুয়া রিভিউ দেখিয়ে মানুষকে দিয়ে ডাউনলোড করিয়ে নেয়। অনলাইনে যারা টাকা চুরি করে বেড়ায় তারাও একই কাজ করে। এসব অ্যাপ চালু করতে গেলে কোনও কাজ শুরুর আগেই ফেসবুকের মাধ্যমে লগইন করে নিতে হয়। আর এভাবে লগইন করলেই অপরদিকে থাকা ডেভেলপার তাদের তথ্য চুরি করে নিতে পারে। মেটা জানায়, এ বিষয়ে তারা গুগল এবং অ্যাপলকে জানিয়েছে। তবে এখনও তাদের অ্যাপ স্টোরের প্রথম দিকেই এই অ্যাপগুলো দেখা যায়।

ভার্জ জানায়, ফেসবুক এ পর্যন্ত অ্যান্ড্রয়েডের ৩৫৫টি আর অ্যাপলের ৪৭টি অ্যাপ শনাক্ত করেছে। অ্যান্ড্রয়েডে এসব অ্যাপের মধ্যে রয়েছে গেমস, ভিপিএন, ফটো এডিটর ও রাশিফলের অ্যাপ। এ বিষয়ে এখন পর্যন্ত অ্যাপল ও গুগল কোনও মন্তব্য করেনি। এসব থেকে রেহাই পেতে মেটার পরামর্শ হলো, ভালো করে দেখে নিতে হবে এসব অ্যাপ যা বলছে আদতে তা করছে কিনা, আর ভালোভাবে এর রিভিউ দেখে নিতে। বেশিরভাগই যদি খারাপ রিভিউ থাকে তাহলে সেটাকে বাদ দিয়ে অন্য অ্যাপ ব্যবহার করাই শ্রেয় বলে মন্তব্য করেছে প্রতিষ্ঠানটি।


সর্বশেষ - জাতীয় সংবাদ