1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আটকে থাকা ভারতীয় গম শীঘ্রই আসছে

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৫ অক্টোবর, ২০২২

নির্ধারিত সময়ের মধ্যে পুরনো এলসির বিপরীতে গম রফতানি শেষ করতে না পারায় সময়সীমা বাড়ানো হয়েছে। রফতানিকারকদের আবেদনের পরিপ্রেক্ষিতে ভারতের উচ্চ আদালত সময়সীমা বাড়িয়ে ৩১ অক্টোবর নির্ধারণ করেন। এর ফলে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ফের ভারত থেকে পুরনো এলসির গম আমদানি আসা শুরু হবে। তবে কবে শুরু হবে তা ভারতীয় কর্তৃপক্ষ এখনও জানায়নি। এদিকে গম আসা শুরু হলে আমদানি বন্ধের কারণে যে ঊর্ধ্বমুখী ভাব দেখা দিয়েছিল তা কমে আসবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক রবিউল ইসলাম ও সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম বলেন, নিজ দেশে গমের দাম নিয়ন্ত্রণে রাখতে গত ১৩ মে গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। এতে করে ১৪ মে থেকে বন্দর দিয়ে গম আমদানি বন্ধ হয়। যদিও পরে আগের টেন্ডার করা গম রফতানি অব্যাহত রাখায় সেদিন বিকাল থেকেই গম আমদানি শুরু হয়। পরবর্তীতে আবারও ১৩ মে এর আগ পর্যন্ত হওয়া এলসির গম রফতানির অনুমতি দেয় ভারত। এর ফলে বন্দর দিয়ে গমের আমদানি অব্যাহত ছিল।

তিনি আরও বলেন, সড়কপথে ট্রাকে করে পুরনো এলসির গম রফতানি শেষ হয়ে গেলে রেলপথে ওয়াগনের মাধ্যমে আমদানির জন্য খোলা এলসির গমও সড়কপথে রফতানির অনুমতি দেয় ভারত। সেই গম রফতানির মেয়াদ ছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। ইতোমধ্যে সময়সীমা শেষ হওয়ায় বন্দর দিয়ে গম আমদানি বন্ধ রয়েছে। তবে নির্ধারিত সময়ে পুরো গম আসেনি। এ অবস্থায় অবশিষ্ট গম রফতানিতে মেয়াদ বাড়ানোর জন্য ভারতীয় ব্যবসায়ীরা হাইকোর্টে আবেদন করেন। গত ১৩ অক্টোবর মামলার রায়ে আদালত সময়সীমা বাড়িয়ে ৩১ অক্টোবর নির্ধারণ করেন। এতে করে বন্দর দিয়ে ফের গম আসা শুরু হবে। তবে কবে থেকে বন্দর দিয়ে গম আসবে এ বিষয়ে কোনও নির্দিষ্ট তারিখ জানা যায়নি।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, বন্দর দিয়ে ভারত থেকে সর্বশেষ গত ২৯ সেপ্টেম্বর ২৮টি ট্রাকে এক হাজার ৩৫ টন গম আমদানি হয়েছিল। পরে দুর্গাপূজা উপলক্ষে ৭ অক্টোবর পর্যন্ত টানা আট দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ ছিল। পূজার ছুটি শেষে ৮ অক্টোবর বন্দর দিয়ে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য শুরু হয়। তবে এখন পর্যন্ত বন্দর দিয়ে নতুন করে গম আসেনি।


সর্বশেষ - জাতীয় সংবাদ