1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নিয়ে ওয়েব সিরিজ ‘ক্যাম্পাস রিটার্নস’

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩

অনলাইনে মুক্তি পেয়েছে বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে নির্মিত ওয়েব সিরিজ ‘ক্যাম্পাস রিটার্নস’। ক্যাম্পাস জীবন নির্ভর এ ওয়েব সিরিজটি নির্মাণ করেছেন তরুণ নির্মাতা জিৎ দে। সিরিজটিতে অভিনয় করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের পৃষ্ঠপোষকতায় আয়োজিত একটি অডিশনের মাধ্যমে সিরিজটির জন্য অভিনয় শিল্পী নির্বাচন করেন পরিচালক। এরপর শুরু হয় শুটিং। মূল ধারার বাইরে গিয়ে অপেশাদার নতুন মুখ নিয়ে কাজ করতে গিয়ে বেশ বেগ পেতে হয় পরিচালককে। তাছাড়া অভিনয় শিল্পীরা সবাই যেহেতু বর্তমান শিক্ষার্থী তাই সবার ক্লাস পরীক্ষার ফাঁকে শিডিউল মিলিয়ে কাজ করা অনেকটাই কঠিন ছিল পরিচালকের জন্য।

কোনো স্টার কাস্ট না নিয়ে নতুনদের নিয়ে কাজ করা প্রসঙ্গে পরিচালক বলেন, যেহেতু ক্যাম্পাস লাইফ নিয়ে গল্প তাই আমি মনে করি একটা সত্যিকারের বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছেলেকে পর্দায় দেখলে দর্শকের মনে যে বিশ্বাসযোগ্যতা তৈরি হবে সেটি কোনো স্টার কাস্ট দিয়ে সম্ভব না। আর এসব অপেশাদার অভিনেতাদের নিয়ে নিজের মতো করে নিরীক্ষা করা যায়, চরিত্রের মনস্তত্ত্বকে সহজে ভাঙ্গা যায়।

পর্যাপ্ত অর্থের যোগানের অভাবসহ বেশ কিছু চ্যালেঞ্জ পেরিয়ে আজ ইউটিউবে মুক্তি পেল সিরিজটি। যেহেতু ভার্সিটি লাইফের গল্প আর অভিনয়শিল্পীও সবাই ভার্সিটির শিক্ষার্থী তাই ‘ক্যাম্পাস রিটার্নস’ সিরিজটির মতো এমন কাজ অবশ্যই বিরল এবং অত্যন্ত নিরীক্ষা সম্পন্ন বলে মনে করেন পরিচালক।

বিশ্ববিদ্যালয় জীবন নিয়ে এমন একটি সিরিজ নির্মাণ হওয়া প্রসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের চেয়ারম্যান এস এম ইমরান হোসেন বলেন, আমি খুবই আনন্দিত যে ক্যাম্পাস কেন্দ্রিক একটি প্রোডাকশন তৈরি হয়েছে। এখানে অভিনেতা সবাই বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের। আমি এ সিরিজের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানাই। একই সঙ্গে আমি মনে করি এ ধরনের কাজ আরও হওয়া উচিত।

ক্যাম্পাস রিটার্নস সিরিজে ফুটে উঠেছে সমসাময়িক ক্যাম্পাস জীবনের নানা গল্প। সিরিজের গল্প নিয়ে পরিচালক জিৎ দে জানান, ক্যাম্পাসের গল্প মানেই বিশাল ক্যানভাস। তাই গল্পের বুননের স্বার্থে চিত্রনাট্য কিছুটা হাইপার লিংক করা হয়েছে। তবে আমি সময়টাকে ধরতে চেয়েছি। বিশেষ করে সময়ের অস্থিরতা। যে অস্থিরতা প্রতিনিয়ত প্রভাবিত করছে তরুণদের।

সিরিজটির গল্প, চিত্রনাট্য ও পরিচালনা করেছেন তরুণ নির্মাতা জিৎ দে। সেই সঙ্গে সিনেমাটোগ্রাফি ও সম্পাদনাও করেছেন পরিচালক নিজে। সিরিজটির এক্সিকিউটিভ প্রোডিউসার হিসেবে কাজ করেছেন এম এ লতিফ। অডিশন থেকে আসা যেসব অভিনয়শিল্পীরা সিরিজটিতে করেছেন তারা হলেন সোহান, জ্যাম, সাদেক, শোয়েব, শাওন, অন্তি, অতসী, মিতু, লাবন্য, তাপসী, রাগীব, শান্তা, সুমন, মৃত্যুঞ্জয়, জয়ন্ত, নাজমুল, আদৃতা, কৌশিক, উসেন, প্রিয়, ডাবলু, কুটুম, পিয়াল, রাফি, প্রমুখ।

ক্যাম্পাস রিটার্নস সিরিজটির পৃষ্ঠপোষকতায় রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদ। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক সংসদের সহযোগিতায় অভিনয় ও গানের অডিশন এবং ট্রেইলার প্রকাশ অনুষ্ঠান সম্পন্ন হয়। এছাড়া সিরিজটির সৃজনশীল জায়গা গুলোতে কাজ করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা। সিরিয়ালটির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছেন ক্যাম্পাস টাইমস.প্রেস।

সিরিজটি ইউটিউবে মুক্তি দেওয়া প্রসঙ্গে পরিচালক জানান, যেহেতু কাজটা মূল ধারার বাইরে গিয়ে সম্পূর্ণ বিকল্প ধারার তাই আমরা চাচ্ছি দর্শকের কাছে পৌঁছানোর ধরণটাও বিকল্প হোক। দর্শক সহজে দেখুক। ফেয়ার ফ্লিক্স ইউটিউব চ্যানেলে ক্যাম্পাস রিটার্নস লিখে সার্চ দিলেই সিরিজটি দেখতে পাবেন দর্শক।

জানা গেছে, পরিচালক জিৎ এর আগে বিশ্ববিদ্যালয় ছাত্র থাকাকালীন ক্যাম্পাস ক্লাইমাক্স নামে একটি মুভি নির্মাণ করেছিলেন। সেই সিনেমায় প্রথম অভিনয় করেছিলেন হালের জনপ্রিয় অভিনেতা খায়রুল বাসার। সিনেমাটি মুক্তির পর সেই সময় দর্শকদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। কিন্তু মুক্তির মাত্র কয়েক দিনের মাথায় সিনেমাটি করোনা ও লকডাউনের কবলে পড়ে। তখন থেমে যায় ছবির দেশ বিদেশে নির্ধারিত সমস্ত প্রচার ও প্রদর্শনী। তবু ইউটিউবে যেসব দর্শক দেখেন তারা ছবিটির প্রশংসা করেন এবং পরিচালককে অনুরোধ করেন ক্যাম্পাস লাইফ নিয়ে নতুন কিছু তৈরি করতে। তাই পরিচালক জিৎ দে এবার ভার্সিটি লাইফ নিয়ে নির্মাণ করলেন ওয়েব সিরিজ ক্যাম্পাস রিটার্নস।


সর্বশেষ - জাতীয় সংবাদ