1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত ও বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৯ অক্টোবর, ২০২৩

বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্রক্ষমতায় আছেন। দেশ পরিচালনা করছেন অত্যন্ত দক্ষতার সঙ্গে। তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশ আজকে বিশ্বের নজর কাড়ছে। তিনি যেভাবে সরকার পরিচালনা করছেন, তাতে মানুষের দৌড়গোড়ায় উন্নয়নের সুবিধা পৌঁছে যাচ্ছে। সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে তার দৃঢ়তা চোখে পড়ার মতো। দরিদ্র জনগোষ্ঠী বা পিছিয়ে পড়া মানুষকে সামনে নিয়ে আসার নানান পরিকল্পনা ও উদ্যোগ হাতে নিয়েছেন। বাস্তবায়ন করেছেন। আরও অনেক উদ্যোগ ও পরিকল্পনা ভবিষ্যতে তিনি নেবেন।

জননেত্রী শেখ হাসিনার হাজারো সঠিক সিদ্ধান্তের জন্য বিশ্ব ইতিহাসের অংশ হয়ে থাকবেন শেখ হাসিনা। দেশ-জাতিকে রক্ষার জন্য প্রেম থাকতে হয় মনে। ভাবতে হয়, ভাবনার বিষয়কে চিহ্নিত করতে হয়। বাংলার মাটিকে শত্রু মুক্ত করেছি, আগুনের লেলিহান শিখা মুক্ত করতে পারিনি। ২০২৪ সাল থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি সিদ্ধান্তে আগুনমুক্ত হবে বাংলার মাটি। বাংলা ইটের পরিবর্তে ব্লকের মাধ্যমে, ভবন নির্মাণ করতে হবে। বাংলা ইটের জ্বালানির জন্য হাজার হাজার কোটি টাকার বৈদেশিক মুদ্রা খরচ করতে হচ্ছে। লক্ষ লক্ষ বিঘা ফসলি জমি হারাচ্ছে কৃষক। পরিবেশ বিপর্যয় ও শ্বাসকষ্টের মূল কারণ কয়লার ধুয়তে। ব্লক নির্মাণের জন্য জ্বালানির প্রয়োজন হয় না।

বালু ও সিমেন্টের প্রয়োজন। বৃহৎ নদীগুলোকে চিহ্নিত করে, বালু উত্তোলনের ব্যবস্থা করতে পারলে, নদী খননের ও কয়লা আমদানীর অর্থ সাশ্রয় হবে। সেই অর্থের বিনিময়ে বাংলাদেশের উন্নয়নে কী পরিমাণ ভূমিকা রাখতে পারে? আপনাকে ভাবতে হবে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকারের একটি সিদ্ধান্তে, উত্তরবঙ্গের গতিপথ ও জ্বালানির খরচের পরিবর্তন এনে দিয়েছে। আরিচা দৌলদিয়া ফেরির জন্য দুই থেকে আড়াই ঘণ্টা সময় ও জ্বালানি ব্যয় করতে হতো। একটু রাস্তা বাঁকা করে দেওয়াতে পাটুরিয়া-দৌলতদিয়া এখন ফেরীর জন্য সময় লাগছে মাত্র চল্লিশ থেকে পঁয়তাল্লিশ মিনিট। বনপাড়া রাস্তাকে সোজা করে দেওয়াতে একঘণ্টা সময় বাঁচাতে পারছেন নাটোর রাজশাহীর জনগণ। বঙ্গবন্ধু সেতুর রেললাইনের সুবিধাভোগের ইতিহাস কেউ মনে করেন? বাংলাদেশের অর্থনীতির গতি এমনি করে ফুলেফেঁপে উঠেনি।

পদ্মা সেতুর জন্য বিশ্ব মোড়লদের সঙ্গে বাকযুদ্ধ চলছে। ২০২৪ সালের নির্বাচনের পরে তিস্তার প্রকল্প নিয়ে বাকযুদ্ধ চলবে। শেখের বেটি জীবনের ও ক্ষমতার তোয়াক্কা করেন না। বাংলার মাটি, বাঙালি জাতির জন্য তোয়াক্কা করেন, বাংলার মেহনতী মানুষের জন্য তোয়াক্কা করেন। আসুন নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করি। চেয়ার কখনো খালি থাকবে না, আপনি ভোট দিতে আসেন আর না আসেন। আপনি ভোটে অংশগ্রহণ করেন, আর না করেন। আপনি শেখ হাসিনার উন্নয়নের অংশীদার, সুবিধাভোগী। এই উন্নয়ন ব্যহত করার দায় নেবেন না। একবার চিন্তা করে দেখুন, পদ্মা সেতুর জন্য কতোটা নাগরিক সুবিধা, কতো লক্ষ কোটি টাকার জ্বালানি খরচের সাশ্রয় হয়েছে! কতঘণ্টা কর্ম সক্ষমতা বেড়েছে। ইটের খোলার আগুন বন্ধ করা হচ্ছে। খালেদা-তারেকের মনের আগুনের জ্বালাও-পোড়াও বাংলার মাটি থেকে বন্ধ করা যাচ্ছে না। বাঙালি জাতি সইবে কতকাল?

জ্বালানি খরচ কমাতেই হবে গৃহস্থালি ও শিল্প জ্বালানি পূরণের জন্য। মনে রাখবেন, অর্থনীতির গতি থাকলে বিশ্বে বন্ধু রাষ্ট্রের অভাব হবে না। রাশিয়া, আমেরিকা, ভারত, চীনকে শিখতে হবে শেখের বেটির কাছে। যুদ্ধ ছাড়া বিশ্ব জয় হতে পারে। জ্বালানি ছাড়া দেশ চলতে পারে না। দেশের পরিবর্তন আনতে পারবেন না। ইটের ভাটার জন্য গাছপালা সয়লাব হচ্ছে। পরিবেশ বিনষ্ট হচ্ছে। কয়লা আমদানির জন্য বৈদেশিক মুদ্রা খরচ হচ্ছে। এতোসব ঝুঁকি ঝামেলা একটি সিদ্ধান্তে মুক্ত। ভাবুন তো? আদিঅন্ত অন্তকালের জন্য বাংলাদেশ গড়তে শেখ হাসিনার পরিকল্পনা আগামী প্রজন্মের জন্য, রাষ্ট্র পরিচালনায় সহায়ক হবে। শেখ হাসিনার মার্কিন সাম্রাজ্যবাদকে দমনের ইতিহাস বাঙালি জাতির জন্য ইতিহাস সৃষ্টি করেছে। ইতিহাস মুছতে পারবেন না। তলাবিহীন ঝুড়ির অপবাদ মুছে চপেটাঘাত করেছেন। বাংলার মাটিতে বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাস করতে দেওয়া হবে না মার্কিনিদের সহায়তায়। মাটি, পরিবেশ ও জ্বালানি বাঁচাতে ইট পোড়ানোর বন্ধ। নদী বাঁচাতে বালুর ব্যবহার, দেশ বাঁচাতে আত্মার উৎসর্গ বাবার স্বপ্নপূরণে একমাত্র শেখ হাসিনা, শেখের বেটি দেখাতে পেরেছেন।

লেখক : রবিউল আলম – সোশ্যাল মিডিয়া এক্টিভিস্ট ও ব্যবসায়ী 


সর্বশেষ - জাতীয় সংবাদ