1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আখাউড়া-আগরতলা রেলপথের উদ্বোধন ১ নভেম্বর

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩

আগামী ১ নভেম্বর উদ্বোধন হতে যাচ্ছে আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথ। তাই দ্বিতীয় দফায় রেলপথে পরীক্ষামূলক চালানো হয়েছে ট্রেন। তবে এবার পাঁচটি খালি কনটেইনার নিয়ে পরীক্ষামূলক ট্রেনটি অতিক্রম করে বাংলাদেশ সীমানা।

সোমবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে রেলপথে পরীক্ষামূলকভাবে ট্রেনটি চালানো হয়। পরীক্ষামূলক ট্রেন চলাচল সফল হওয়ার কথা জানিয়েছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

হলুদরঙা পাঁচটি খালি বগি নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ার গঙ্গাসাগর থেকে যাত্রা শুরু করে। ভারতের সীমান্তবর্তী আগরতলার নিশ্চিন্তপুর রেলস্টেশন পর্যন্ত যাত্রা সফলভাবেই সম্পন্ন করে ট্রেনটি।

আন্তর্জাতিক রুটে ট্রেন চালাতে পেরে উচ্ছ্বসিত চালক মাহফুজুর রহমান বলেন, আখাউড়া-আগরতলা রেলপথে ট্রেন চালানোর দায়িত্ব পেয়ে আমি ভীষণ আনন্দিত। প্রতি ঘণ্টা ২০ কিলোমিটা বেগে ট্রেনটি চালানো হয়েছে। এটি আমার কাছে গর্বের বিষয়।

প্রকল্প সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮ সালের জুলাইয়ে ভারতের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড আখাউড়া-আগরতলা রেলপথের নির্মাণকাজ শুরু করে। ১২ দশমিক ২৪ কিলোমিটার দৈর্ঘ্যের রেলপথের বাংলাদেশ অংশ ৬ দশমিক ৭৮ কিলোমিটার। করোনা মহামারিসহ নানা সংকটে দেড় বছর মেয়াদি এই প্রকল্পের কাজ শেষ করতে সময় লেগেছে পাঁচ বছরেরও বেশি।

আখাউড়া-আগরতলা ডুয়েলগেজ রেলপথের বাংলাদেশ অংশের প্রকল্প পরিচালক মো. আবু জাফর মিয়া জানান, দ্বিতীয় দফায় চূড়ান্ত ট্রায়াল সফলভাবেই সম্পন্ন হয়েছে। এখন উদ্বোধনের জন্য প্রস্তুত আছে রেলপথটি। আগামী ১ নভেম্বর দুই দেশের প্রধানমন্ত্রী এই রেলপথের উদ্বোধন করবেন। রেলপথটি চালু হলে ভারত এবং বাংলাদেশের মধ্যে বাণিজ্যের প্রসার ঘটবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ