1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

গাজায় ভাসমান হাসপাতাল পাঠাচ্ছে ফ্রান্স

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

ফিলিস্তিনের যুদ্ধবিধ্বস্ত গাজায় ভাসমান হাসপাতাল এবং বিমানে করে চিকিৎসা সরঞ্জাম পাঠাচ্ছে ফ্রান্স। এ নিয়ে দ্বিতীয়বারের মতো ইউরোপের কোনো দেশ গাজায় ভাসমান হাসপাতাল পাঠাচ্ছে।

রোববার (১৯ নভেম্বর) ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এক বিবৃতিতে বলেন, গাজায় চিকিৎসা সরঞ্জামদিসহ বিমান এবং ভাসমান হাসপাতাল পাঠানো হবে।

আল জাজিরার প্রতিবেদনে জানা গেছে, অবরুদ্ধ গাজায় বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ১০ টনেরও বেশি চিকিৎসা সরঞ্জামবাহী বিমান পাঠাবে ফ্রান্স। এরপর আগামী ৩০ নভেম্বর দ্বিতীয় দফায় চিকিৎসা সহায়তা পাঠানো হবে।

এদিকে ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় জানিয়েছে, ৪০ শয্যাবিশিষ্ট ফ্রেঞ্চ নৌবাহিনীর বিমানবহনকারী জাহাজ ডিক্সমুড কয়েকদিনের মধ্যেই মিশরে পৌঁছাবে। এছাড়াও গাজা থেকে অসুস্থ বা আহত শিশুদের সরিয়ে নেয়ার জন্য ফ্রান্সের বেসামরিক ও সামরিক বিমান ব্যবহার করা হবে বলে জানিয়েছে প্রেসিডেন্টের কার্যালয়।

ইমানুয়েল ম্যাক্রোঁ এক্স (সাবেক টুইটার) পোস্টে বলেন, ‘৫০টি ফিলিস্তিনি শিশুকে ফ্রান্সের হাসপাতালে জরুরিভিত্তিতে চিকিৎসা দেয়ার জন্য তারা সর্বোচ্চ চেষ্টা করবেন।’

দেড় মাস পার হয়ে গেলেও গাজায় এখনো থামছে না ইসরাইলি আগ্রাসন। নিরীহ ফিলিস্তিনিদের ওপর অব্যাহত বোমাবর্ষণের পাশাপাশি খাদ্য, পানি, জ্বালানি এবং ওষুধ সরবরাহ বন্ধ করে দিয়েছে নেতানিয়াহু সরকার। এ পরিস্থিতিতে বিমান হামলাসহ জ্বালানি ও ওষুধ সংকটে গাজার হাসপাতালগুলো বন্ধ হয়ে যাচ্ছে।

এই কঠিন সময়ে গাজাবাসীকে সহায়তার জন্য এর আগে উপত্যকাটিতে ভাসমান হাসপাতাল পাঠিয়েছে ইতালি। এবার ফ্রান্সও তার সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ