1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

`শেখের বেটির একটার পর একটা কৃতিত্ব খাটো করবেন কী দিয়ে?`

সেজান মাহমুদ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

আমার জীবনের প্রথম টিউব রেল বা মেট্রো রেল বা সাবওয়ে যাই বলি না কেন, চড়ি কলকাতা গিয়ে। দুই বাংলার কবিতা সম্মেলনে গিয়েছিলাম। তখন থেকেই তো মনের মধ্যে প্রশ্ন জাগতো কবে হবে আমাদের বাংলাদেশে এমন রেল?

এর পরপরেই ইউরোপের আটটি দেশে যাই। ইংল্যান্ড, জার্মান, নেদারল্যান্ড, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ফ্রান্স – একেকটা দেশের একেক রকমের সুন্দর রেল। কিন্তু সবচেয়ে মোহিত হলাম রাশিয়ার মস্কো পাতাল রেল দেখে। এতো সুন্দর কারুকার্যময়, গভীর ও থিমেটিক কোনো পাতাল রেল স্টেশন কোথাও দেখিনি। মনে হয় এখনও দেখা হয়নি।

তারপর কানাডার মন্ট্রিয়েল হয়ে আমেরিকার বোস্টনে এলাম পড়তে। আমেরিকার প্রাচীনতম পাতাল রেল। একেকটা স্টেটে আবার একেক রকমের রেল। তারপর চায়না, আরো কতো দেশে দেখলাম। প্রতিবার কিন্তু সেই একই কথাই বলেছি, ভেবেছি- আমাদের দেশে কবে হবে?

ক্ষমতায় তো ঘুরে ফিরে অনেকেই এলেন। কই আর কেউ কিন্তু পারলেন না! আমি রাজনৈতিক দল করি না। কিন্তু শেখের বেটির একটার পর একটা কৃতিত্ব খাটো করবেন কী দিয়ে? হ্যাঁ, কাল থেকে আমাদেরও মেট্রো রেল হলো। এখন সবার দায়িত্ব রক্ষা করার। দুর্নীতি কমাতে পারলেই বাংলাদেশ হবে আরেকটি উন্নতির নজির! ধর্ম ধর্ম করে গলা ফাটিয়ে, লোক দেখানো রিচুয়াল না করে আসল ধর্ম পালন করুন; ঘুষ, দুর্নীতি, মানুষ ঠকানো বন্ধ করুন। দেখবেন সব খারাপ ভেসে যাবে গতিময় স্রোতে। শেখের বেটি কে সালাম জানাই, কুর্নিশ করি, অভিবাদন জানালাম। জানালাম বাংলাদেশের যারা এটিকে সফল করেছেন তাঁদের সবাই কে। আর প্রথম নারী চালক- মরিয়ম আফিজাকে!

লেখক : সেজান মাহমুদ – বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান সাহিত্যিক, গীতিকবি, ছড়াকার কলামিস্ট এবং চিকিৎসা বিজ্ঞানী, অধ্যাপক ও ডিন ফর একুইটি, ইনক্লুশন, এন্ড ডাইভার্সিটি। ফ্রাঙ্ক নেটার স্কুল অব মেডিসিন, কুইনিপিয়াক ইউনিভার্সিটি, কানেকটিকাট।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

বেনাপোলে ভারতীয় ট্রাক থেকে বিপুল পরিমাণ ফেনসিডিল ও নিষিদ্ধ ওষুধ জব্দ

ইউরোপে বসে জাতিসংঘের বরাতে অপপ্রচার চালাচ্ছেন নেত্র নিউজের সম্পাদক তাসনিম খলিল

সয়াবিন উৎপাদন: শুরুতেই ৮০ কোটি টাকার বীজ উৎপাদন

বৈধ উপায়ে রেমিট্যান্স পাঠাতে মালয়েশিয়ায় ‘ইফতার’ সভা

জাতিসংঘে সর্বসম্মতিক্রমে গৃহীত রোহিঙ্গা রেজ্যুলেশন

নিপাহ ভাইরাস রোধে চিকিৎসকদের ৭ পরামর্শ স্বাস্থ্য অধিদপ্তরের

জনসনের টিকা পাচ্ছেন ভাসমানরা

জাতিসংঘের খাদ্যবিষয়ক সম্মেলনে শেখ হাসিনা

শেখ হাসিনার জাপান সফরে ৭টি চুক্তি-সমঝোতা স্মারক সইয়ের সম্ভাবনা 

হিট অ্যালার্ট আরও ৩ দিন জারি, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস