1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নির্বিঘ্নে মেট্রোরেল ব্যবহার করছেন শারীরিক প্রতিবন্ধীরা

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০২২

মেট্রোরেলে নির্বিঘ্নে যাতায়াত করতে পারছেন শারীরিক প্রতিবন্ধীরা। বাইরে সাধারণ যাত্রীদের জন্য দীর্ঘ সারি দেখা গেলেও হুইলচেয়ার ব্যবহারকারীদের অগ্রাধিকার ভিত্তিতে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। তাদের জন্য স্টেশনে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

মেট্রোরেলের আগারগাঁও স্টেশনে ঘুরে দেখা গেছে, প্রথম দিনে হুইলচেয়ার ব্যবহারকারী একাধিক প্রতিবন্ধী ভ্রমণ করছেন। ভেতরে প্রবেশ ও টিকিট পাওয়ার ক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

বাংলাদেশ হুইলচেয়ার ক্রিকেট টিমের অধিনায়ক মো. মহসিন উত্তরা থেকে আগারগাঁও আইডিবি ভবনে এসেছিলেন। মেট্রোরেলে তিনি আবার উত্তরা যাচ্ছেন। তার সঙ্গে কথা হলে বলেন, কারও সহযোগিতা ছাড়া নির্বিঘ্নে মেট্রোরেলে ভ্রমণ করতে পারছি। এ জন্য বর্তমান সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, মেট্রোরেলের মাধ্যমে হুইলচেয়ার ব্যবহারকারীদের চলাফেরা অনেক সহজ হবে। নির্বিঘ্নে একস্থান থেকে অন্যস্থানে তারা যাতায়াত করতে পারবে। রাজধানীর সড়কে প্রতিবন্ধীদের চলাফেরার জন্য সহজ একটি সুবিধা নিশ্চিত হয়েছে। কারও সহযোগিতা ছাড়াই মেট্রোরেলে চলাফেরা করা সম্ভব হচ্ছে।

আমেনা বেগম তার ১১ বছরের প্রতিবন্ধী ছেলেকে নিয়ে মেট্রোরেলে উত্তরা যাচ্ছিলেন। তিনি বলেন, হুইলচেয়ার ছাড়া আমার ছেলেকে নিয়ে চলাফেরা করা খুবই কঠিন। বাসে তাকে নিয়ে চলাফেরা করা যায় না বলে তেমন কোথাও যেতে পারি না। মেট্রোরেলে হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য সব সুবিধা তৈরি করা হয়েছে। কোনো ধরনের প্রতিবন্ধকতা ছাড়াই ভেতরে প্রবেশ করে টিকিটের জন্য অপেক্ষা করছি। টিকিট পেলে সন্তানকে নিয়ে বাড়ি ফিরবো।

এদিকে মেট্রোরেলে ভ্রমণ করতে ভোর থেকে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। ১০ মিনিট পরপর ৪০ জন করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। ভেতরেও টিকিট কাউন্টারে লম্বা সারি দেখা গেছে। মেট্রোরেল চালুর প্রথম দিনে দূর থেকে ভ্রমণ করতে ছুটে আসছে মানুষ।

বৃহস্পতিবার সকাল ৮টায় সাধারণ যাত্রীদের জন্য খুলে দেওয়া হয়েছে মেট্রোরেল। যাত্রীদের নিয়ে মেট্রোরেল প্রথমবারের মতো সকাল ৮টা ১৫ মিনিটে উত্তর উত্তর স্টেশন থেকে আগারগাঁও স্টেশনে উদ্দেশ্যে ছেড়ে যায়।

এর আগে বুধবার (২৮ ডিসেম্বর) বেলা ১১টার পর উত্তরা ১৫ নম্বর সেক্টরের সি-১ ব্লকের খেলার মাঠে নামফলক উন্মোচন করে মেট্রোরেলের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ১৬ কিলোমিটার দীর্ঘ এই মেট্রোরেল নির্মাণকাজ চলছে জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায়।

শুরুতে সীমিত পরিসরে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল।


সর্বশেষ - জাতীয় সংবাদ