1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাকা থেকে ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের প্রথম যাত্রা 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

১ হাজার ১০ জন যাত্রী নিয়ে ঢাকা ছেড়েছে ‘কক্সবাজার এক্সপ্রেস’। শুক্রবার (১ ডিসেম্বর) রাত ১০টা ৫৫ মিনিটে ঢাকা রেলওয়ে স্টেশনের ৩ নম্বর প্ল্যাটফর্ম থেকে ট্রেনটি ছেড়ে যায়। এর মধ্য দিয়ে ঢাকা থেকে কক্সবাজার রুটে ট্রেনের প্রথম হুইসেল বাজল।

ট্রেনটি সকাল ৭টা ২০মিনিট নাগাদ কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনে পৌঁছানোর কথা রয়েছে। যাত্রাপথে ট্রেনটির মোট সময় লাগবে ৮ ঘণ্টা ৫০ মিনিট।

এসব তথ্য নিশ্চিত করেছেন ঢাকা বিভাগীয় রেলওয়ের বাণিজ্যিক কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির।

তিনি বলেন, ১ হাজার ১০ জন যাত্রী নিয়ে ঢাকা রেলওয়ে স্টেশন থেকে কক্সবাজারের উদ্দেশে কক্সবাজার এক্সপ্রেস ছেড়ে গিয়েছে। এর আগে ৯টা ৪০ মিনিটে কক্সবাজার থেকে ঢাকা রেলওয়ে স্টেশনে ট্রেনটি পৌঁছায়। আমরা যাত্রীদের ফুল ও চকোলেট দিয়ে বরণ করে নিয়েছি। যাত্রীদের সার্বিক সুবিধার কথা বিবেচনা করে সব ধরনের ব্যবস্থা আমরা নিয়েছি।

বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান বলেন, কক্সবাজার এক্সপ্রেসের মোট ১ হাজার ১০টি টিকিট আমরা বিক্রি করেছি। এসব যাত্রীদের নির্বিঘ্নে কক্সবাজার পৌঁছে দিতে পারবো বলে আশা করছি।

যাত্রীদের নিরাপত্তার বিষয়ে তিনি বলেন, ট্রেনে বাংলাদেশ রেলওয়ের পুলিশ, অ্যাটেনডেন্টসহ অন্যান্য কর্মকর্তারা রয়েছেন। সেই সঙ্গে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিতের জন্য পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে।

‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের সময়সূচি

শুরুতে কক্সবাজার থেকে ৮১৩ নম্বর ট্রেনটি দুপুর ১২টা ৪০ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে বিকেল ৩টা ৪০ মিনিটে। চট্টগ্রামে ২০ মিনিট বিরতি দিয়ে বিকেল ৪টায় ছেড়ে বিরতিহীনভাবে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়। ঢাকা বিমানবন্দর স্টেশনে ৩ মিনিট বিরতি দিয়ে রাত ৮টা ৩৩ মিনিটে ছেড়ে ঢাকা রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

অন্যদিকে, ৮১৪ নম্বর ট্রেনটি ঢাকা রেলওয়ে স্টেশনের ২ অথবা ৩নং প্ল্যাটফর্ম থেকে রাত সাড়ে ১০টায় ছেড়ে বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ১০টা ৫৩ মিনিটে। সেখানে ৫ মিনিট বিরতি দিয়ে রাত ১০টা ৫৮ মিনিটে ছেড়ে চট্টগ্রাম পৌঁছাবে রাত ৩টা ৪০ মিনিটে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে রাত ৪টায় ছেড়ে কক্সবাজার স্টেশনে পৌঁছাবে সকাল ৬টা ৪০ মিনিটে।

ট্রেনের ভাড়া

ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৬৯৫ টাকা। এসি চেয়ারের ভাড়া ১ হাজার ৩২৫ টাকা, এসি সিটের ভাড়া ১ হাজার ৫৯০ টাকা এবং এসি বার্থের ভাড়া (ঘুমিয়ে যাওয়ার আসন) ২ হাজার ৩৮০ টাকা। অপরদিকে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত শোভন চেয়ারের ভাড়া ২০৫ টাকা, স্নিগ্ধা শ্রেণির ৩৮৬ টাকা, এসি সিটের ৪৬৬ এবং এসি বার্থের ভাড়া ৬৯৬ টাকা।


সর্বশেষ - জাতীয় সংবাদ