1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

রাশিয়া-বেলারুশের যৌথ বিমান মহড়া 

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩

রাশিয়ার সঙ্গে আগামী সপ্তাহে যৌথভাবে বিমান মহড়া শুরুর ঘোষণা দিয়েছে বেলারুশ। মস্কো বলছে, এই মহড়া হবে সম্পূর্ণ প্রতিরক্ষামূলক। অন্যদিকে বেলারুশের নিরাপত্তা পরিষদের দাবি, মহড়ায় সম্ভাব্য হামলা কিভাবে নস্যাৎ করে দেওয়া যায়, তার ওপর জোর দেওয়া হবে।

বেলারুশ আরো বলছে, ইউক্রেনের যেকোনো উস্কানিমূলক কর্মকাণ্ডের জবাব দিতে তারা প্রস্তুত।

এর আগে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আলেক্সি পোলিশচুক বলেছেন, প্রতিরোধের অংশ হিসেবে বেলারুশের সঙ্গে যৌথ মহড়ার আয়োজন করেছে রাশিয়া। আক্রান্ত হলে ইউক্রেন সংঘাতে জড়িয়ে পড়তে পারে বেলারুশ।

বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ১৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত দুই দেশের যৌথ মহড়া অনুষ্ঠিত হবে। দেশটির বিমানবাহিনী এবং সব বিমানঘাঁটি মহড়ায় যুক্ত থাকবে। এরই মধ্যে রাশিয়ার সংশ্লিষ্ট বিমান ইউনিটগুলো বেলারুশে পৌঁছেছে।

বিভিন্ন দেশে শস্য পাঠাল ইউক্রেন

কৃষ্ণ সাগরের শস্য করিডোরের মাধ্যমে বিভিন্ন দেশে এক কোটি ৭০ লাখ টনেরও বেশি খাদ্যশস্য পাঠিয়েছে ইউক্রেন। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে তুরস্ক।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের বন্দর থেকে শস্যের চালান পরিকল্পনা অনুযায়ী অব্যাহত রয়েছে। এ পর্যন্ত অন্তত ৬৪৩টি শস্য বোঝাই জাহাজ দেশটির বন্দর ছেড়েছে।

ইউক্রেন বলেছে, এ বছর তারা প্রায় ৫১ মিলিয়ন টন শস্য সংগ্রহ করতে পারে; যা ২০২১ সালের রেকর্ড ৮৬ মিলিয়ন টন থেকে অনেক কম।


সর্বশেষ - জাতীয় সংবাদ