1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

একদফা আন্দোলন থেকে পিছু হটেছে বিএনপি

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ। দশম জাতীয় সংসদ নির্বাচনের মতো দ্বাদশ নির্বাচনের ভোটও বর্জন করেছে বিএনপি। যেকোনো মূল্যে এবারের নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়েছিল দলটি। সেই লক্ষ্যে আন্দোলন চালিয়ে শেষ পর্যন্ত দ্বাদশ সংসদ নির্বাচন প্রতিহত করতে না পেরে দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মাঝে চরম হতাশা বিরাজ করছে।

এদিকে সরকার পতনের একদফা দাবিতে বিএনপির আন্দোলনও এখন আর দৃশ্যমান নেই। নেই কোনো কর্মসূচি। একদফার আন্দোলন বা দাবি কার্যত আর নেই বলে মনে করছেন দলটির কর্মীরা।

দলটির একজন ভাইস চেয়ারম্যান বলেন, যে হাঁকডাক নিয়ে আন্দোলনের ঘোষণা দেওয়া হয়েছিল তা বিগত ছয় মাসেও প্রতিফলন ঘটাতে পারেনি দলটি। আক্ষেপ করে তিনি বলেন, যখন নির্বাচনের সময় ঘনিয়ে এসেছে তখন কঠোর কর্মসূচি না দিয়ে লিফলেট বিতরণের মতো দুর্বল কর্মসূচি আন্দোলনে হতাশা সৃষ্টি করেছে।

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ পণ্ড হওয়ার পর দলটির নেতাকর্মীরা মনে করেছিলেন সরকার পতন আন্দোলনের সূত্রপাত হয়েছে। কিন্তু তা চূড়ান্ত পর্যায়ে নিতে ব্যর্থ হয় দলটি। তফসিল জারির পর দেশে সরকারের কোনো নিয়ন্ত্রণ থাকবে না বলে হুঁশিয়ারি উচ্চারণ করলেও প্রকাশ্যে রাজপথে নামতে পারেনি বিএনপির নেতাকর্মীরা। তফসিল জারির পর এদেশে দলীয় সরকারের অধীনে নির্বাচন হতে দেওয়া হবে না বলেও হুমকি দেন দলটির শীর্ষ নেতারা। নির্বাচন পরবর্তীতে বলা হয়, নির্বাচন হলেও এ সরকার টিকতে পারবে না। একদফার দাবিতে আন্দোলন অব্যাহত রাখার কথা বললেও রাজপথে নেই কোনো কর্মসূচি।

পশ্চিমা দেশগুলো বিএনপির দাবির প্রতি একাত্মতা প্রকাশ করে বাংলাদেশে নির্বাচন বন্ধ করে দেবে- এমন ভাবনাও অবশেষে নস্যাৎ হয়ে গেছে। বিএনপির ধারণা ছিল নির্বাচন হবে না, নির্বাচন হলেও সরকার গঠন করা সম্ভব হবে না। আর সরকার গঠন করা হলেও নতুন সরকার দায়িত্ব পালন করতে পারবে না। বিদেশি শক্তি বাংলাদেশকে সেই সুযোগ দেবে না। বাস্তবে তার কোনোটার প্রতিফলন দেখা যায়নি। দলটির নেতাকর্মীরা মনে করেন, যেভাবে পশ্চিমাদের প্রতি নির্ভরশীল হয়ে পড়েছিল বিএনপি, এই বিদেশ নির্ভরতাই দলটিকে ক্ষমতার দ্বারপ্রান্তে নিয়ে যেতে মূল বাধার সৃষ্টি করেছে।

বিএনপির কয়েকজন মধ্যম সারির নেতার সঙ্গে কথা হলে তারা বলেন, আমরা দীর্ঘদিন ক্ষমতার বাইরে আছি। সরকারকে বিদায় করার জন্য আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাচ্ছি। কিন্তু এখন পর্যন্ত আন্দোলনে কাঙ্ক্ষিত সফলতা না আসায় হতাশ না হওয়া ছাড়া কোনো উপায় নেই। আমাদের সবার বিরুদ্ধে একাধিক মামলা আছে। ঘরে থাকতে পারি না। অধিকাংশের ব্যবসা-বাণিজ্য বন্ধ। এমন পরিস্থিতিতে সরকার আবারও ক্ষমতায় এসেছে। কাজেই হতাশ হওয়া ছাড়া পথ নেই।

নির্বাচনের পর বিএনপির এমন ধীরগতির আন্দোলন দেখে দলটির অনেক নেতাকর্মীই হতাশা ব্যক্ত করেছেন। কেউ কেউ বলছেন, এতো সহজে সরকার পার পেয়ে যাবে চিন্তাও করিনি। সার্বিক প্রেক্ষাপট দেখে মনে হচ্ছে এই সরকারকে বিদায় করা কঠিন হবে। তবে জনগণ ভোট বর্জন করেছে এটাই বিএনপির সফলতা।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা বলেন, বর্তমান প্রেক্ষাপটে দলের অনেকেই হতাশ। কারণ, দলের অধিকাংশ নেতাকর্মীর বিরুদ্ধে একাধিক মামলা। অনেকে ঘর ছাড়া। এমন পরিস্থিতি অনেকে নিঃস্ব হয়ে গেছে। এ অবস্থায় আওয়ামী লীগ সরকার আবার ক্ষমতায় আসায় অনেকে হতাশ।


সর্বশেষ - জাতীয় সংবাদ