1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নগরবাসীকে সাময়িক স্বস্তি দিতে ‘কৃত্রিম বৃষ্টি’ ছিটাচ্ছে উত্তর সিটি করপোরেশন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

গরমের মধ্যে নগরবাসীকে সাময়িক স্বস্তি দিতে পানি ছিটাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। হিট অফিসার বুশরা আফরিনের পরামর্শক্রমে এ পানি ছিটানো হচ্ছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম। শনিবার (২৭ এপ্রিল) এ কার্যক্রমে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই ধরনের বৃষ্টি ছিটানো হবে। পর্যায়ক্রমে পার্কগুলোতেও ছিটানোর কথা জানানো হয়। উত্তর সিটিতে প্রতিদিন ৪ লাখ লিটার পানি দিয়ে কৃত্রিমভাবে বৃষ্টি ছিটানো হবে বলে জানিয়েছেন মেয়র আতিকুল।

হিট অফিসার প্রসঙ্গে মেয়র আতিক বলেন, ‘সিটি করপোরেশন থেকে একটি টাকাও বেতন নিচ্ছে না হিট অফিসার। তার জন্য সিটি করপোরেশন অফিসে কোনো চেয়ারও নেই।’

প্রতিদিন ৫৪ ওয়ার্ডে তিনটি করে বিশুদ্ধ পানির ভ্যান থাকবে। প্রত্যেকটি শপিংমলের সামনে বিশুদ্ধ পানির ট্যাংক রাখার অনুরোধ জানিয়েছেন তিনি।

অসহনীয় গরমে রিকশা চালকদের কষ্ট লাঘব করতে আগামীকাল থেকে ডিএনসিসির পক্ষ থেকে ছাতা বিতরণ করা হবে বলে জানান মেয়র আতিক।

আবহাওয়া অফিস ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে, দেশের ২৬টি জেলার ওপর দিয়ে তাবদাহ বয়ে যাচ্ছে। ঢাকার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এদিকে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজ করতে পারে।

সিলেট ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

প্রসঙ্গত গতকাল রাতে তীব্র গরমের পর সিলেটে ভারী বৃষ্টিপাত হয়েছে। এতে নগরীর কোথাও কোথাও জলাবদ্ধতারও সৃষ্টি হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ