1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঘরে বসেই শিখুন ছবি তোলার কলাকৌশল

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২

ইন্টারনেটে সুন্দর সুন্দর ছবি দেখে তোমারও নিশ্চয়ই ইচ্ছা হয় ওরকম ছবি তোলার। সুন্দর ছবি তোলার কিছু নিয়ম-কানুন আছে। সেগুলো মেনে ছবি তুললে তবেই সেটা সুন্দর দেখায়। ইন্টারনেটেই শিখতে পারো ছবি তোলার কলাকৌশল।

জেএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছিল নাজিবা তাবাসসুম। এর পুরস্কার হিসেবে ছোট মামা জার্মানি থেকে ফেরার সময় তার জন্য নিয়ে আসে ছোট্ট ও সুন্দর একটি ক্যামেরা। মামা জানতেন, ছবি তুলতে ভালোবাসে নাজিবা। বাবার মোবাইল হাতে পেলেই বাসার বিড়াল, পাশের ফ্ল্যাটের দোলা, বাগানের ফুল, পাখি ও আকাশে ছুটে চলা বিমানের ছবি তোলে সে।

কাউকে পেলেই আগ্রহভরে দেখায়। একবার নৌকায় বুড়িগঙ্গা পার হওয়ার সময় বাবার মোবাইলে জেলেদের মাছ ধরার ছবি তোলে সে। সেই ছবি দেখে প্রশংসা করে তার বাবার এক সহকর্মী। তিনিই ছবিটি একটি ফটোগ্রাফি প্রতিযোগিতায় পাঠিয়ে দেন। সেবার সবাইকে অবাক করে দিয়ে প্রতিযোগিতায় প্রথম হয় নাজিবার তোলা ছবি। তার ছবি দিয়ে ক্যালেন্ডার করে পুরস্কার হিসেবে পাঠিয়ে দেয় প্রতিযোগিতা কর্তৃপক্ষ। ক্যালেন্ডারটি পুরনো হয়ে গেলেও এখনো তা ড্রয়িংরুমে সুন্দর করে টাঙিয়ে রেখেছেন নাজিবার মা-বাবা।

মামার দেওয়া নতুন ক্যামেরা পেয়ে খুশিতে নেচে ওঠে নাজিবা। কিন্তু মোবাইলে ছবি তোলা সহজ হলেও ক্যামেরার নাড়িনক্ষত্র তখনো তার অজানা। মামাই প্রাথমিক কিছু টিপস দেখিয়ে দেন। তাতেও তার মন ভরে না। এরপর ইন্টারনেটে ছবি তোলার অনলাইন ক্লাসের ব্যবস্থা করে দেন মামা। ছয় মাসের সেই কোর্সের পর দারুণ ছবি তোলা শুরু করে নাজিবা। ছুটি পেলেই গলায় ক্যামেরা ঝুলিয়ে ছুট দেয় এখানে-সেখানে। কয়েক মাসের ব্যবধানে দেশ-বিদেশের আরো কয়েকটি প্রতিযোগিতায় সেরা হয় ওর তোলা ছবি।

নাজিবার মতো সুন্দর ছবি তোলার ইচ্ছা হয়তো তোমারও হয়। কিন্তু ক্যামেরার অভাবে তুলতে পারছ না। কিন্তু জানলে তো, ইচ্ছা আর প্যাশন থাকলে মোবাইলেও ভালো ছবি তোলা যায়। ক্যামেরা থাকলে তো আরো ভালো। তবে শুধু মোবাইল আর ক্যামেরা থাকলেই তো চলে না। এর জন্য ছবি তোলার কলাকৌশলও জানা চাই। কোথায় শিখবে সেই কৌশল। এখন ইন্টারনেটেই ছবি তোলার অনেক কোর্স করা যায়। বিভিন্ন ফটোগ্রাফি প্রতিষ্ঠান নির্দিষ্ট ফির বিনিময়ে এসব কোর্স করিয়ে থাকে। তবে শিক্ষার্থীদের ছবি তোলার ফ্রি সুযোগ দিচ্ছে বসুন্ধরা নুডলস নিবেদিত বিনা তারের পাঠশালা। শিক্ষামূলক এই ওয়েবসাইটে ছবি তোলার জন্য থাকছে বিনা মূল্যে ক্লাস করার সুযোগ। আর্টিকল ও ভিডিও ক্লাসের মাধ্যমে সুন্দর করে ছবি তোলার যাবতীয় বিষয় শিখতে পারবে এখানে। তবে আর দেরি কেন। এখন রেজিস্ট্রেশন করো বিনা তারের পাঠশালায়। আর সুন্দর সুন্দর ছবি তুলে তাক লাগিয়ে দাও সবাইকে।

ফটোগ্রাফি কী

ফটোগ্রাফির এক অর্থ আলো দিয়ে ছবি আঁকা। একজন চিত্রশিল্পী যেমন রংতুলি দিয়ে ছবি তোলেন, তেমনি আলোকচিত্রী আলো দিয়ে ছবি আঁকেন। এখানে তুলির বদলে তিনি ব্যবহার করেন ক্যামেরা। আলো দিয়ে ছবি তুলতে গেলে কিছু জিনিস মাথায় রাখতে হয়। যেমন এক্সপোজার, অ্যাপারচার, আইএসও, শাটার স্পিড ও কম্পোজিশনের মতো বিষয়। এসব জিনিস জানা থাকলে সুন্দর ছবি তোলা সহজ হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ