1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মাত্র ৫০ টাকায় ইউক্রেনকে ড্রোন দিতে মার্কিন কোম্পানির প্রস্তাব 

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি, ২০২৩

যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় ড্রোন প্রস্তুতকারী কোম্পানি জেনারেল অ্যারোনটিক্যাল সিস্টেম ইউক্রেনকে মাত্র ১ ডলারে সামরিক নজরদারির ও ছোট হামলা চালাতে সক্ষম এমন দুটি অত্যাধুনিক ড্রোন দিতে চেয়েছে। বাংলাদেশি মুদ্রার হিসাবে এটি ডলারের দাম পড়ছে মাত্র ৫০ টাকার সামান্য বেশি (২ ফ্রেব্রুয়ারির মুদ্রার মান অনুযায়ী)।

জেনারেল অ্যাটোমিক অ্যারোনটিক্যাল সিস্টেমস বলে, তারা কয়েক মাস ধরে ইউক্রেনের কাছে তাদের শক্তিশালী গ্রে ঈগল ও রিপার ড্রোন বিক্রির অনুমোদন দেওয়ার জন্য ওয়াশিংটনকে অনুরোধ জানিয়ে আসছে। মার্কিন বাহিনী এসব ড্রোনের মাধ্যমে আফগানিস্তান, সিরিয়া, ইরাকসহ অন্যান্য সংঘাতপূর্ণ অঞ্চলে নজরদারি ও লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সফল হয়েছে।

কোম্পানি কর্তৃপক্ষ আরও বলে, ড্রোনগুলো মধ্যম উচ্চতায় দীর্ঘ পথ পাড়ি দিতে পারে। এ ধরনের ড্রোন রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের জন্য সবেচেয়ে বেশি প্রয়োজনীয় প্রযুক্তিগুলোর মধ্যে একটি।

জানা যায়, মার্কিন সামরিক বাহিনী এখন পর্যন্ত ইউক্রেনকে বেশ কয়েকটি স্বল্প সক্ষমতার ড্রোন সরবরাহ করেছে। তবে জেনারেল অ্যাটমিকের মনুষ্যবিহীন বিমানের মতো উন্নত প্রযুক্তি ও দূরপাল্লার ক্ষমতা সম্পন্ন কিছু দেয়নি।

জেনারেল অ্যাটমিক্সের প্রধান নির্বাহী লিন্ডেন ব্লু এক বিবৃতিতে বলেন, ইউক্রেনে রুশ অভিযান শুরু হওয়ার পর থেকেই, আমরা ইউক্রেনীয় বাহিনী অনুরোধে সাড়া দিতে এমকিউ- ৯ ও এমকিউ- ১সি গ্রে ঈগলসহ আমাদের অন্য পণ্যগুলোর বিকল্প খুঁজতে শুরু করি।

‘এমনকি, আমরা যুক্তরাষ্ট্র ও ইউক্রেন সরকারকে বিনা খরচে ইউক্রেনীয় অপারেটরদের প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দিয়েছি। তাছাড়া আমরা ৫০ সেন্টের বিনিময়ে একটি গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন ও অন্যান্য হার্ডওয়্যারসহ নিজস্ব দুটি প্রশিক্ষণ বিমান হস্তান্তর করতে প্রস্তুত ছিলাম।’

লিন্ডেন ব্লু আরও বলেন, এটি একটি অসাধারণ চুক্তি হতে পারে, যার সঙ্গে কোনো শর্ত জড়িত নেই। এখন শুধু দরকার মার্কিন সরকারের অনুমোদন। আমাদের মতামত হলো, ইউক্রেনীয় বাহিনীকে পুরোপুরি সমৃদ্ধ ও সক্ষম করতে এমনিতেই অনেক দেরি হয়ে গেছে। এখনই সময় অত্যাধুনিক সামরিক প্রযুক্তি দিয়ে কিয়েভকে সাহায্য করার।


সর্বশেষ - জাতীয় সংবাদ